Search
Close this search box.
Search
Close this search box.

স্যামসাংয়ের মুনাফা বেড়েছে ৫০%

samsung

২০১৬ সালের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) স্যামসাং ইলেকট্রনিকসের মুনাফা ৫০ শতাংশ বেড়েছে। দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠানটির মুনাফা প্রবৃদ্ধি গত তিন বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। গ্যালাক্সি নোট ৭ বিপত্তি সত্ত্বেও গত বছর শেষ প্রান্তিকের এ মুনাফা প্রবৃদ্ধিকে ইতিবাচক মনে করা হচ্ছে। গতকাল প্রকাশিত প্রতিষ্ঠানটির আর্থিক খতিয়ানে এমন তথ্যই উঠে এসেছে। খবর এপি।

chardike-ad

বাজার বিশ্লেষকরা আগেই মুনাফা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছিল। বলা হচ্ছিল, বহুপ্রত্যাশিত ডিভাইস নোট ৭ স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের বিপত্তি সত্ত্বেও উল্লেখযোগ্য মুনাফা করতে যাচ্ছে স্যামসাং। ডিসপ্লে ও মেমোরি চিপে উল্লেখযোগ্য বিক্রি প্রবৃদ্ধি বিপত্তি কাটিয়ে মুনাফা বাড়ানোয় ভূমিকা রাখার ইঙ্গিত দেয়া হয়েছিল। মুনাফা আয়ে বিশ্লেষকদের পূর্বাভাসকে ছাড়িয়েছে স্যামসাং।

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে চতুর্থ প্রান্তিকে মেমোরি চিপ ও অর্গানিক লাইট-এমিটিং ডায়োড বা ওএলইডি ডিসপ্লেতে ভর করে উল্লেখযোগ্য মুনাফা করেছে স্যামসাং। চলতি বছরজুড়ে কোম্পানিটির মুনাফা প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকবে বলে মনে করা হচ্ছে।

স্যামসাংয়ের আর্থিক খতিয়ান অনুযায়ী, গত বছর চতুর্থ প্রান্তিকে তাদের পরিচালন মুনাফা ৯ দশমিক ২ ট্রিলিয়ন ওন (৭ দশমিক ৮ বিলিয়ন ডলার) ছাড়িয়েছে। এক বছর আগে একই সময় প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফার পরিমাণ ছিল ৬ দশমিক ১ ট্রিলিয়ন ওন। ২০১৩ সালের তৃতীয় প্রান্তিকের পর এটাই সবচেয়ে বেশি প্রান্তিক আয় প্রতিষ্ঠানটির। গত বছরজুড়ে স্যামসাংয়ের বার্ষিক আয় প্রবৃদ্ধি হয়েছে ১০ শতাংশ। বলা হচ্ছে, স্যামসাংয়ের মেমোরি চিপ ব্যবসা বিভাগের আয়ে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। গত বছরের চতুর্থ প্রান্তিকে মোট পরিচালন মুনাফায় এ বিভাগের অবদান ৫০ শতাংশের বেশি।

বহুপ্রত্যাশিত গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন গত বছর সেপ্টেম্বরে উন্মোচন করে স্যামসাং। কিন্তু এ ডিভাইস উন্মোচনের পর পরই বড় ধরনের সমালোচনার মুখে পড়ে কোম্পানিটি। ডিভাইসটি উন্মোচনের কয়েক সপ্তাহের মধ্যেই ব্যাটারি বিস্ফোরিত হয়ে অগ্নিদুর্ঘটনার একাধিক অভিযোগ আসতে থাকে। ব্যবহারকারীদের নিরাপত্তার স্বার্থে প্রথম ধাপে সরবরাহ করা ২৫ লাখ ডিভাইস প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয়া হয়। দুই সপ্তাহ সময় নিয়ে ডিভাইসগুলো পরিবর্তনও করে দেয়া হয়।

বিশ্বব্যাপী পরিবর্তিত ডিভাইস নিয়েও একই ধরনের অভিযোগ আসতে থাকলে সুনাম ধরে রাখা নিয়ে শঙ্কায় পড়ে স্যামসাং। গ্যালাক্সি নোট ৭ বিক্রি বন্ধের পাশাপাশি স্থায়ীভাবে ডিভাইসটির উত্পাদন বন্ধ করা হয়।

বিশ্লেষকরা জানায়, গ্যালাক্সি নোট ৭ বিপত্তির কারণে স্যামসাংয়ের ক্ষতির পরিমাণ ২১০ কোটি ডলার ছাড়িয়ে যায়। বিপত্তি কাটিয়ে উল্লেখযোগ্য মুনাফা আয়কে ইতিবাচক বিবেচনা করা হচ্ছে।