Search
Close this search box.
Search
Close this search box.

আটক উত্তর কোরীয়কে ছেড়ে দিচ্ছে মালয়েশিয়া

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বৈমাত্রেয় ভাই কিম জং-নামকে হত্যার ঘটনায় আটক উত্তর কোরীয় নাগরিককে ছেড়ে দিচ্ছে মালয়েশিয়া সরকার। তার বিরুদ্ধে পর্যাপ্ত তথ্য-প্রমাণের অভাবে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করা হবে না বলে জানিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল মোহাম্মেদ আপান্দি আলি।

বৃহস্পতিবার (২ মার্চ) এক সংবাদ সম্মেলনে তিনি জানান, ৪৭ বছর বয়সী উত্তর কোরীয় নাগরিক রি জং চল’র রিমান্ডের মেয়াদ শেষ হয়েছে। তার বিরুদ্ধে হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত থাকার পর্যাপ্ত তথ্য-প্রমাণ আমাদের হাতে নেই। তাই তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করা সম্ভব হচ্ছে না। শুক্রবার (৩ মার্চ) তিনি মুক্তি পেতে পারেন।

chardike-ad

হত্যাকাণ্ডে জড়ির সন্দেহে আটক রয়েছেন ভিয়েতনামের পাসপোর্টসহ এক নারী, ইন্দোনেশিয়ার এক নারী ও মালয়েশিয়ার এক পুরুষ। দুই নারী জড়িত থাকার কথা স্বীকার করেছেন। তবে তারা জানান, একটি টেলিভিশন রিয়েলিটি শো’র অংশ হিসেবে কিম জং নামের মুখে ‘বেবি অয়েল’ ছুঁড়ে মারার জন্য ৯০ ডলার পান। তারা জানতেন না ওতে বেবি অয়েলের বদলে বিষাক্ত রাসায়নিক আছে।

এদিকে আজই নিরাপত্তার স্বার্থে উত্তর কোরীয়দের জন্য ভিসা মুক্ত ভ্রমণ সুবিধা বাতিলের ঘোষণা দিয়েছে দেশটি। আসছে ৬ মার্চ থেকে এ বিশেষ সুবিধা রদ হয়ে যাবে।

রি জং চল’র বিষয়ে সংবাদ সম্মেলন

গত ১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে নামকে বিষাক্ত রাসায়নিক ভিএক্স ব্যবহার করে হত্যা করা হয়। ম্যাকাও যাওয়ার জন্য বিমানবন্দর টার্মিনালে দাঁড়িয়ে থাকার সময় তিনি ১ জন নারীর দ্বারা হামলার শিকার হন। এর ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে মৃত্যু হয় তার।

দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়াও এ হত্যাকাণ্ডের পেছনে কিম জং-উন প্রশাসনের হাত রয়েছে বলে মনে করছে। এমনকি সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করা হয়েছে কুয়ালালামপুরে নিযুক্ত উত্তর কোরিয়ার দূতাবাসের দ্বিতীয় সচিব হিয়ন কিওয়াং সংকে। তাকে গ্রেফতার করা হবে বলেও জানিয়েছে দেশটি।