Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ায় অবস্থানরত মালয়েশিয়ানদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

nkoreaউত্তর কোরিয়ায় অবস্থানরত মালয়েশিয়ানদের দেশত্যাগে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে কিম জং-উন প্রশাসন। কিমের বৈমাত্রেয় ভাই কিম জং-নামের হত্যাকাণ্ডের পরে চলমান দ্বিপাক্ষিক উত্তেজনা ও কুয়ালালামপুর থেকে উত্তর কোরীয় রাষ্ট্রদূতকে বহিষ্কারের পরিপ্রেক্ষিতে দেশটি এ উদ্যোগ নিল।

স্থানীয় সময় মঙ্গলবার (৭ মার্চ) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানায়, পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত দেশটিতে অবস্থানরত মালয়েশিয়ান নাগরিকরা দেশত্যাগ করতে পারবেন না। তবে উত্তর কোরিয়ায় তাদের স্বাভাবিক জীবনযাপন ও চলাচলে কোনো বাধা থাকবে না। যতদিন পর্যন্ত মালয়েশিয়া সরকার কিম জং-নামের হত্যাকাণ্ডকে কেন্দ্র করে সৃষ্ট সংকট সমাধান না করছে, ততদিন এ আদেশ বলবৎ থাকবে।

chardike-ad

পিয়ংইয়ংয়ের মালয়েশিয়ান দূতাবাসকে ইতিমধ্যে এ আদেশের বিষয়ে জানিয়ে দেয়া হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় আশা করছে, কিম জং-নামের হত্যাকাণ্ডের প্রেক্ষিতে সৃষ্ট দ্বিপাক্ষিক উত্তেজনা দ্রুতই কেটে যাবে এবং দুদেশের মধ্যকার সম্পর্ক ফের স্বাভাবিক হয়ে আসবে।

গত ১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে কিম জং-নামকে বিষাক্ত রাসায়নিক ভিএক্স ব্যবহার করে হত্যা করা হয়। ম্যাকাও যাওয়ার জন্য বিমানবন্দর টার্মিনালে দাঁড়িয়ে থাকার সময় তিনি ১ জন নারীর দ্বারা হামলার শিকার হন। এর ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে মৃত্যু হয় তার।

দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়াও এ হত্যাকাণ্ডের পেছনে কিম জং-উন প্রশাসনের হাত রয়েছে বলে মনে করছে। এমনকি সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করা হয়েছে কুয়ালালামপুরে নিযুক্ত উত্তর কোরিয়ার দূতাবাসের দ্বিতীয় সচিব হিয়ন কিওয়াং সংকে। তাকে গ্রেফতার করা হবে বলেও জানিয়েছে দেশটি।

বিষয়টি নিয়ে কূটনৈতিক বিবাদে জড়ায় দুদেশ। কিম জং-নামের মরদেহ হস্তান্তরের ইস্যুতে প্রথম বিরোধ দেখা দেয়। উত্তর কোরিয়ার প্রশাসন মরদেহ হস্তান্তরের দাবি জানালে, মালয়েশিয়ার পক্ষ থেকে বলা হয় ময়নাতদন্ত ও পরিবারের সদস্যদের সাথে মিলিয়ে ডিএনএ পরীক্ষা ছাড়া হস্তান্তর করা হবে না। বিষয়টি নিয়ে এখনো সমঝোতায় আসেনি দুদেশ।

এর মাঝেই এক সংবাদ সম্মেলনে মালয়েশিয়ায় নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত ক্যাং চোল অভিযোগ করেন, কুয়ালালামপুর ‘শত্রু শক্তিগুলোর’ সঙ্গে গোপনে আতাঁত করছে এবং তাদের ‘কিছু লুকানোর আছে’। তার মতে, নাম হত্যার বিষয়ে মালয়েশিয়া সরকারের তদন্তে আস্থা রাখতে পারছে না তার দেশ।

এর প্রেক্ষিতে শনিবার (৪ মার্চ) রাষ্ট্রদূত ক্যাং চোলকে বহিষ্কার করে মালয়েশিয়া সরকার। পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে তাকে মালয়েশিয়া ত্যাগের নির্দেশ দেয়া হয়। এ ঘোষণার পরই মালয়েশিয়ান নাগরিকদের উত্তর কোরিয়া ত্যাগে সাময়িক নিষেধাজ্ঞা জারি করল দেশটি।

সূত্র: বিবিসি ও আল জাজিরা