Search
Close this search box.
Search
Close this search box.

ভারতে প্রতি তিন বিদেশি রোগীর একজনই বাংলাদেশি

              ভারতে যাওয়া বিদেশি রোগীর প্রায় তিনজনের মধ্যে দুজনই বাংলাদেশি। প্রতীকী ছবি

২০১৫-১৬ অর্থবছরে ভারতের বিভিন্ন হাসপাতালে চার লাখ ৬০ হাজার বিদেশি রোগী ভর্তি হয়েছে। এর মধ্যে এক লাখ ৬৫ হাজারের বেশি রোগী ছিল বাংলাদেশ থেকে যাওয়া। সেই হিসেবে ভারতে যাওয়া  বিদেশি রোগীর প্রায় তিনজনের মধ্যে একজনই বাংলাদেশি।

chardike-ad

ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অধীন ‘কমার্শিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড স্ট্যাটিস্টিকস’ নামের মহাপরিদপ্তরের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়, ২০১৫-১৬ বর্ষে বাংলাদেশি নাগরিকদের জন্য ৫৮ হাজারের বেশি মেডিকেল ভিসা ইস্যু করে ভারত।

ভারতে চিকিৎসা নিতে যাওয়া পর্যটকদের মধ্যে শীর্ষ অবস্থানে ছিল যুক্তরাষ্ট্র। ২০১৬ সাল থেকে সেই অবস্থান গেছে বাংলাদেশের দখলে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা ও বাংলাদেশের রাজধানী ঢাকার মধ্যে একটি নতুন বাস সার্ভিস চালু হয়েছে। একই সঙ্গে কলকাতা ও খুলনার মধ্যে রেলপথ চালু হয়েছে। এর ফলে বাংলাদেশিদের দ্রুত সময়ে ভারত যাওয়া সহজ হয়েছে।

কমার্শিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড স্ট্যাটিস্টিকসের প্রতিবেদন অনুযায়ী,বাংলাদেশের পর সবচেয়ে বেশি (২৯ হাজার ৪০০) মেডিকেল ভিসা ইস্যু হয়েছে আফগানিস্তানের রোগীদের নামে। এ ছাড়া ইরাকিদের জন্য ৯ হাজার ১৩৯ ও নাইজেরীয় রোগীদের জন্য পাঁচ হাজার ৯৯৪টি ভিসা ইস্যু করেছে ভারত।

গড় ব্যয়ের দিক থেকে এগিয়ে আছে পাকিস্তানিরা। দেশটির প্রত্যেক রোগী প্রায় দুই হাজার ৯০৬ মার্কিন ডলার ব্যয় করেন।