Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি জোটকে কালো তালিকাভুক্ত করতে যাচ্ছে জাতিসংঘ

yemenদারিদ্রপীড়িত ইয়েমেনে সামরিক আগ্রাসনের মাধ্যমে বিপুল সংখ্যক শিশু হত্যার জন্য সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোটকে কালো তালিকাভুক্ত করতে যাচ্ছে জাতিসংঘ। খবর আল-জাজিরা টেলিভিশন চ্যানেল।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, শিশু অধিকার লঙ্ঘনের দায়ে সৌদি জোটকে কালো তালিকাভুক্ত করার জন্য এরইমধ্যে একটি খসড়া রিপোর্ট তৈরি করা হয়েছে এবং তা জমা দেয়া হয়েছে জাতিসংঘ মহাসচিব আন্টোনিও গুতেরেসের কাছে। এখন বিষয়টি নিয়ে জাতিসংঘ মহাসচিব চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

chardike-ad

ইয়েমেনে নারী ও শিশু হত্যার জন্য গত বছরও সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করেছিল জাতিসংঘ। কিন্তু পরে রিয়াদ এবং তার পশ্চিমা কয়েকটি মিত্রদেশ জাতিসংঘের ওপর চাপ সৃষ্টি করে। শেষ পর্যন্ত বিপুল অংকের অর্থের বিনিময়ে তালিকা থেকে সৌদি আরবের নাম বাদ দেয়া হয়।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব ও তার কয়েকটি আরব মিত্র দেশ ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। জোটের বিমান হামলায় এ পর্যন্ত ১২ হাজারের বেশি মানুষ মারা গেছে যার মধ্যে শত শত নারী ও শিশু রয়েছে। এছাড়া, সৌদি জোট ইয়েমেনের ওপর আড়াই বছর ধরে জল, স্থল ও আকাশপথের অবরোধ দিয়ে রেখেছে। এতে ইয়েমেনের ৭০ লাখ মানুষ এখন দুর্ভিক্ষের মুখে রয়েছে।