Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

trump-kimউত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার ব্যাংকসহ আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং কয়েকজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারির নির্দেশ দিয়ে বৃহস্পতিবার নির্বাহী আদেশ জারি করেছেন।

গত ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়া তাদের ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালায়। এর আগে দেশটির চালানো পরীক্ষাগুলোর মধ্যে এটি ছিল সবচেয়ে শক্তিশালী পরমাণু অস্ত্রের পরীক্ষা। এর পরিপ্রেক্ষিতে ১১ সেপ্টেম্বর নবম দফায় যুক্তরাষ্ট্রের উদ্যোগে পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এর ঠিক দুই সপ্তাহের মাথায় উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারির নির্দেশ দিলেন ট্রাম্প।

chardike-ad

বিবিসি জানিয়েছে, যেসব ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে উত্তর কোরিয়ার লেনদেন রয়েছে এমন প্রতিষ্ঠানগুলিকে নিষেধাজ্ঞার আওতায় নিয়ে আসার জন্য মার্কিন ট্রেজারি বিভাগকে নির্দেশ দিয়েছেন ট্রাম্প। এছাড়া চীনের যেসব ব্যাংক উত্তর কোরিয়ার বাণিজ্যিক কার্যক্রমের সঙ্গে যুক্ত রয়েছে তাদেরকে লেনদেন বন্ধ করতে বেইজিংয়ের কেন্দ্রীয় ব্যাংক নির্দেশ দিয়েছে বলেও জানিয়েছেন ট্রাম্প।