Search
Close this search box.
Search
Close this search box.

প্রস্তুতি ম্যাচে জাপানকে হারাল বাংলাদেশ

hockeyএশিয়া কাপের আগে প্রস্তুতি ম্যাচের জন্য অনেক হাপিত্যেশ করেও কাউকে রাজী করাতে পারেনি বাংলাদেশ হকি ফেডারেশন। কখনো ভারত, কখনো মালয়েশিয়া কিংবা চীন আবার কখনো দক্ষিণ কোরিয়ার দুয়ারে কড়া নেড়ে ব্যর্থ হয়েছে দেশের হকির অভিভাবক সংস্থাটি। শেষ পর্যন্ত দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো জাপান অপূর্ণাঙ্গ একটি প্রস্তুতি ম্যাচ খেলতে রাজী হয়।

রোববার বিকেলে মওলনা ভাসানি স্টেডিয়ামে জাপানের বিরুদ্ধে ৪০ মিনিটের ম্যাচ খেলে টুর্নামেন্ট শুরুর আগে একটা জয় ঝুলিতে ভরে নিলো মাহবুব হারুনের শিষ্যরা। ২-০ গোলে এগিয়ে থেকে প্রস্তুতি ম্যাচটি বাংলাদেশ জিতেছে ২-১ ব্যবধানে।

chardike-ad

মিলন হোসেনের গোলে স্বাগতিক দল এগিয়ে যায় প্রথম ২০ মিনিটের শুরুর দিকেই। দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন মো. আশরাফুল। ম্যাচের অন্তিম মুহুর্তে একটি গোল করে ব্যবধান কমায় অতিথি দলটি।

এ জয়ের পর বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক বলেন, ‘আমরা অনেক চেষ্টা করেছিলাম টুর্নামেন্টের আগে গোটা তিনেক প্রস্তুতি ম্যাচ খেলতে; কিন্তু কোনো দলই রাজি হয়নি। একই গ্রুপের দল হলেও শেষ পর্যন্ত জাপান আমাদের সঙ্গে ম্যাচটি খেলেছে। ভালোই হলো, ছেলেরা ম্যাচটি জিতে মানসিকভাবে একটু চাঙ্গা থাকবে।’

প্রস্তুতি ম্যাচ খেলার চাহিদা ছিল আসলে দলের ভুল ত্রুটিগুলো চিহ্নিত করা। কোচ মাহবুব হারুন সন্ধ্যায় তার শিষ্যদের নিয়ে বসেছিলেন এবং জাপানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের কোথায় কোথায় ভুল ছিল তা ভিডিও দেখে খেলোয়াড়দের বুঝিয়েছেন।

‘পুর্ণাঙ্গ না হলেও এ ম্যাচটি আমাদের কাজে আসবে। আমরা এখান থেকে ভুলগুলো ধরতে পারবো। আর ম্যাচটা জেতায় ‘খেলতে নামার আগে হারার’ ভয়ের ভুতটাও চলে যাবে। ছেলেদের মধ্যে এটা অন্তত কাজ করবে চেষ্টা করলে না জেতার কোনো কারণ নেই’-ম্যাচ শেষে মাহবুব হারুন।