Search
Close this search box.
Search
Close this search box.

গ্রুপের বিভিন্ন কোম্পানির শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিল হুন্দাই

২৪ ডিসেম্বর ২০১৩, সিউল:

শিপিং ব্যবসায়ের লোকসান ও বিপুল দেনার কারণে নগদ অর্থ সংকটে আছে দক্ষিণ কোরীয় কনগ্লোমারেট হুন্দাই। আর্থিক ভিত শক্তিশালী করতে গ্রুপ পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। এর আওতায় বিভিন্ন অঙ্গপ্রতিষ্ঠানের শেয়ার বিক্রি করে নগদ ৩১০ কোটি ডলার (৩ দশমিক ৩ ট্রিলিয়ন উন) সংগ্রহ করার ঘোষণা দিয়েছে হুন্দাই। খবর ব্লুমবার্গ ও ফিন্যান্সিয়াল টাইমসের।

chardike-ad

গ্রুপের তিনটি আর্থিক প্রতিষ্ঠান, টার্মিনাল ব্যবসা ও হোটেল ব্যবসায়ের শেয়ার বিক্রি থেকে এ অর্থ সংগ্রহ করবে হুন্দাই। এর মধ্যে কিছু বিক্রি হবে বিদেশী বিনিয়োগকারীদের কাছে, কিছু শেয়ার বাজারে। সিউল স্টক এক্সচেঞ্জে তালিকাবহির্ভূত একটি কোম্পানি আসবে প্রাথমিক গণপ্রস্তাব নিয়ে।hyndai_26650গতকাল রোববার সিউলে দেয়া এক বিবৃতিতে হুন্দাই জানায়, বিনিয়োগকারী ও ঋণদাতাদের আশ্বস্ত করতে আর্থিক ভিত মজবুত করা প্রয়োজন তাদের। এজন্য করপোরেট কাঠামো পুনর্গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আওতায় অনেক ব্যবসায়ে নিজেদের মালিকানা কমিয়ে এনে গ্রুপের কোম্পানিগুলোর হাতে নগদ অর্থ বাড়ানো হবে। মূলধনের বিপরীতে কমিয়ে আনা হবে তাদের ঋণ।

সাম্প্রতিক বছরগুলোয় সক্ষমতার তুলনায় চাহিদা না বাড়ায় গ্রুপের শিপিং ব্যবসা হুন্দাই মার্চেন্ট মেরিন কোম্পানির লোকসান অনেক বেড়েছে। এতে কোম্পানির ঋণও বেড়ে গেছে। চলতি বছরের প্রথম নয় মাসে কোম্পানিটির লোকসান ৩৪৫ বিলিয়ন উন ছাড়িয়েছে। শেয়ারহোল্ডার ও পাওনাদারদের মধ্যে এ নিয়ে উদ্বেগ দেখা যাচ্ছে।

হুন্দাইয়ের মতো বড় কনগ্লোমারেটগুলোর ঋণ কমিয়ে আনতে করপোরেট কাঠামোর পুনর্গঠনের পরামর্শ দিয়ে আসছে ঋণদাতা ব্যাংকগুলো। নগদ অর্থ বাড়াতে গত সপ্তাহে শেয়ার বিক্রি করে ৫ ট্রিলিয়ন উন সংগ্রহ করার ঘোষণা দেয় দক্ষিণ কোরিয়ার শীর্ষ বিমান সংস্থা কোরিয়ান এয়ার ও তাদের অঙ্গসংস্থা হানজিং শিপিং। নগদ প্রবাহ কমে এসেছিল তাদেরও।

তিনটি আর্থিক ব্যবসায়ের মালিকানা পুরোপুরিই ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছে গ্রুপটি। এগুলো হলো হুন্দাই সিকিউরিটিজ, হুন্দাই অ্যাসেট ম্যানেজমেন্ট, হুন্দাই সেভিংস ব্যাংক। এ কোম্পানি তিনটিতেই প্রধান শেয়ারহোল্ডার শিপিং কোম্পানিটি। এখান থেকে আসবে প্রায় ১ ট্রিলিয়ন উন। সিউলে গ্রুপের মালিকানায় থাকা ব্যানিয়ন ট্রি হোটেল বিক্রি করে আরো ৩৪০ বিলিয়ন উন আশা করছে হুন্দাই।

হুন্দাই মার্চেন্ট মেরিন কোম্পানির মালিকানায় থাকা বন্দরে টার্মিনাল ব্যবসায়ের একটি বড় অংশ বিক্রি করা হবে। পাশাপাশি বড় জাহাজগুলোর ব্যবসায়িক পুনর্গঠনের পরিকল্পনা রয়েছে তাদের। সব মিলিয়ে এখান থেকে দেড় ট্রিলিয়ন উনের মতো সংগ্রহ করবে তারা।

এছাড়া দেশে-বিদেশে আরো কিছু সম্পদ বিক্রি করে নগদ অর্থ বাড়াবে হুন্দাই মার্চেন্ট মেরিন। এর মধ্যে দক্ষিণাঞ্চলীয় সমুদ্রবন্দর বুসানে একটি বড় কনটেইনার বক্স ইয়ার্ডও রয়েছে। হুন্দাই এলিভেটরের আরো শেয়ার বিক্রির জন্য বিদেশী বিনিয়োগ খোঁজা হচ্ছে। প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে সিউলের শেয়ারবাজারে তালিকাভুক্ত হবে হুন্দাই লজিস্টিকস। সংগৃহীত ৩ দশমিক ৩ ট্রিলিয়ন উনের মধ্যে ১ দশমিক ৩ ট্রিলিয়ন উন দেনা পরিশোধে ব্যয় করবে হুন্দাই। অবশিষ্ট অর্থ ব্যবহার হবে কোম্পানিগুলোর ঋণমান বাড়াতে।

বিনিয়োগকারীরা এ পুনর্গঠন পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে। সোমবারের লেনদেনে সিউলে গ্রুপের প্রতিটি শেয়ারের দামই বেড়েছে। হুন্দাই মার্চেন্ট ও এর মূল শেয়ারহোল্ডার হুন্দাই এলিভেটরের শেয়ারমূল্য দিনের সর্বোচ্চ সীমা ১৫ শতাংশ পর্যন্ত বেড়েছে। সিউলের সূচক বেড়েছে মাত্র দশমিক ৭ শতাংশ। সূত্রঃ বণিকবার্তা।