Search
Close this search box.
Search
Close this search box.

নাইজেরিয়া এখন আফ্রিকার বৃহত্তম অর্থনীতির দেশ

সিউল, ৮ এপ্রিল ২০১৪:

দক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলে আফ্রিকার সবচেয়ে বড় অর্থনীতির দেশ হিসেবে আত্মপ্রকাশ করল নাইজেরিয়া। প্রায় আড়াই দশক পর গত রোববার জিডিপি সম্পর্কিত তথ্য প্রকাশ করেছে তারা। এর মধ্য দিয়ে নিজেদের অবস্থানের জানান দিল তেলসমৃদ্ধ এ দেশ। খবর এএফপির।

chardike-ad

সাধারণত পাঁচ বছর অন্তর প্রায় সব দেশই জিডিপির মূল ভিত্তি পুনর্বিন্যাস করে। কিন্তু ১৯৯০ সালের পর থেকে নাইজেরিয়া এ ধরনের কোনো কার্যক্রমই হাতে নেয়নি। দীর্ঘ প্রতীক্ষার পর গত রোববার দেশটির পরিসংখ্যান ব্যুরো নিজেদের জাতীয় উত্পাদনের তথ্য প্রকাশ করে। এবারের জিডিপি গণনায় ১৯৯০ সালের পর উত্পাদন ও ভোগের পরিবর্তনগুলো অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে যোগাযোগ ও চলচ্চিত্র শিল্পকেও আনা হয়েছে হিসাবের আওতায়।

বহু প্রত্যাশিত এ ফলাফলে কিছু নতুন খাত ও শিল্পকে যোগ করা হয়েছে; যেগুলো ১৯৯০ সালে উপেক্ষিত ছিল বা সেগুলোর কোনো অস্তিত্বই ছিল না। এর africaমধ্যে রয়েছে সেলফোনের বাজার, মিউজিক ও জনপ্রিয় স্থানীয় চলচ্চিত্র শিল্প নলিউড। উল্লেখ্য, জিডিপিতে নলিউডের অবদান ১ দশমিক ২ শতাংশ। ২০১২ সালে নাইজেরিয়ার অর্থনীতির আকার ছিল ৪৫৩ বিলিয়ন মার্কিন ডলার। যদিও সে বছর দেশটির অর্থনীতি ২৬৪ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়াবে বলে পূর্বাভাস দিয়েছিল বিশ্বব্যাংক। একই সময়ে দক্ষিণ আফ্রিকার অর্থনীতির আকার ছিল ৩৪৮ বিলিয়ন মার্কিন ডলার।

নাইজেরিয়ার অর্থমন্ত্রী নোজি ওকোনজো আইওয়ালা বলেন, জিডিপির আকার বিবেচনায় আফ্রিকার বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে নাইজেরিয়া। একই সঙ্গে বিশ্বের ২৬তম বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে উঠে এসেছে এর নাম। মাথাপিছু আয়ের দিক থেকে নাইজেরিয়া বিশ্বের ১২১তম দেশ।

২০০৫ থেকে ২০১৩ সালের মধ্যে নাইজেরিয়ার জিডিপি গড়ে ৬ দশমিক ৮ শতাংশ হারে বেড়েছে; যা চলতি বছর ৭ দশমিক ৪ শতাংশ হারে বাড়বে বলে পূর্বাভাস করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। অন্যদিকে আফ্রিকা অঞ্চলের বর্তমান শীর্ষ অর্থনীতির দেশ দক্ষিণ আফ্রিকার জিডিপি ২০০৫ থেকে ২০০৯ সাল পর্যন্ত ৫ শতাংশের কিছুটা বেশি হারে বেড়েছে। এরপর জিডিপি ৩ দশমিক ৫ শতাংশের আশপাশে রাখতেই সংগ্রাম করতে হচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। সূত্রঃ বণিকবার্তা।