Search
Close this search box.
Search
Close this search box.

ভিয়েতনাম থেকে তিন হাজার নাগরিককে সরিয়ে নিয়েছে চীন

সিউল, ১৮ মে ২০১৪:

ভিয়েতনামে বেইজিং বিরোধী অসন্তোষের জের ধরে সুশীল সমাজ সংগঠনগুলো দেশের কয়েকটি নগরীতে নতুন করে বেইজিং বিরোধী বিক্ষোভের ডাক দেয়ার পর চীন সেখান থেকে নিজের তিন হাজারের বেশি নাগরিককে সরিয়ে নিয়েছে। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম রোববার একথা জানায়।

chardike-ad

Vietnamসংবাদ সংস্থা সিনহুয়া জানায়, সরিয়ে নেয়া নাগরিকদের মধ্যে ১৬ জন ‘গুরুতর আহত’ ব্যক্তিও রয়েছেন। দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ এলাকায় তেলের রিগ বসানোকে কেন্দ্র করে ভিয়েতনামে নজিরবিহীন চীন বিরোধী বিক্ষোভের প্রেক্ষাপটে চীনা নাগরিকদের ওই দেশ থেকে সরিয়ে নেয়া হলো।

দক্ষিণ চীন সাগরে চীনের ‘আগ্রাসী কর্মকাণ্ডের’ প্রতিবাদে ভিয়েতনামের ২০টি এনজিও’র একটি মোর্চা হো চি মিন সিটি’র অর্থনৈতিক কেন্দ্র রাজধানী হ্যানয় ও অন্যান্য এলাকায় নতুন করে বিক্ষোভের ডাক দেয়ার পর চীন একটি ভাড়াকরা মেডিকেল ফ্লাইটে তার ওই নাগরিকদের সরিয়ে আনে। এছাড়া আরো নাগরিককে নিরাপদ স্থানে সরিয়ে আনতে আরো পাঁচটি জাহাজ পাঠানো হচ্ছে।

তবে ভিয়েতনাম কর্তৃপক্ষ মাঝে-মধ্যে বিক্ষোভকারীদের চীনের বিরুদ্ধে ক্ষোভ ঝাড়তে দিলেও এবার তারা সতর্ক বাণী উচ্চারণ করে রাখছে তারা যে কোনো ধরণের বিশৃঙ্খলা ‘দৃঢ়তার সাথে’ প্রতিরোধ করবে। চীন সাগরের যেখানে বেইজিং তেলের কূপ বসিয়েছে, সেটি ভিয়েতনামও দাবি করে আসছে। এনিয়ে বিগত কয়েক দশক ধরে এই দুই কমিউনিস্ট রাষ্ট্রের মধ্যে বিরোধ চলছে।