Search
Close this search box.
Search
Close this search box.

নেপালে বাংলাদেশী ব্র্যান্ড ওয়ালটন

সিউল, ১০ জুন ২০১৪:

নেপালে জনপ্রিয় হচ্ছে বাংলাদেশের ব্র্যান্ড ওয়ালটন। প্রধানত সাশ্রয়ী মূল্য ও উচ্চমানের পণ্য হওয়ায় নেপালের মার্কেটে ওয়ালটনের আধিপত্য বিস্তারের ব্যাপক সম্ভাবনা তৈরি হয়েছে। সেই প্রবল সম্ভাবনাকে কাজে লাগিয়ে পণ্য বিপণনে সমন্বিত উদ্যোগ নিতে যাচ্ছে ওয়ালটন।

chardike-ad

জানা গেছে, বর্তমানে নেপালের বাজারে রফতানি হচ্ছে ওয়ালটনের ফ্রিজ, টেলিভিশন এবং এয়ারকন্ডিশনার। খুব শিগগিরই নেপালের বাজারে মোবাইলসহ অন্যান্য পণ্য রফতানি করতে যাচ্ছে ওয়ালটন।

14978_1নেপালে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি (ট্রেড প্রমোশন অ্যান্ড কালচার) খান মোঃ মইনুল হোসেন বলেন, নেপালের বাজারে সবচেয়ে সম্ভাবনাময় পণ্য এখন ওয়ালটন। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, ওয়ালটন পণ্যের দাম তুলনামূলক অনেক কম। বাজারে তাদের প্রতিদ্বন্দ্বী এলজি এবং স্যামসাং ব্র্যান্ডের পণ্যের চেয়ে ওয়ালটন ব্র্যান্ডের পণ্যমূল্য খুবই কম। আবার মানের দিক থেকে ওয়ালটন খুবই ভালো। সব মিলিয়ে ওয়ালটনের সামনে সুযোগ রয়েছে নেপালের মার্কেটে শ্রেষ্ঠত্ব অর্জনের।

তিনি আরও বলেন, ‘বিনা শুল্কে নেপালে পণ্য প্রবেশের ব্যাপারে খুব শিগগিরই নেপালের সঙ্গে বাংলাদেশের একটি চুক্তি হতে যাচ্ছে। সেখানে আমরা ইলেকট্রনিঙ্ ও ইলেকট্রিক্যাল পণ্যের (ওয়ালটন যেসব পণ্য তৈরি করছে) শুল্কমুক্ত প্রবেশাধিকার চেয়েছি। সেটা হলে ওয়ালটন পণ্যের দাম আরও কমে যাবে।’ বাংলাদেশের পক্ষ থেকে নেপালে ১৭৪টি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চাওয়া হয়েছে। নেপাল সরকার ৭৪টি পণ্যের ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখিয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে চেষ্টা চলছে তালিকা আরও বাড়ানোর।

অন্যদিকে বাংলাদেশ নেপালকে ১০৮টি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার দিতে রাজি আছে। দুই পক্ষের উচ্চ পর্যায়ে আলোচনা শেষে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।