Search
Close this search box.
Search
Close this search box.

ইউয়ান-পাউন্ড প্রত্যক্ষ বিনিময় ব্যবস্থা চালু

২০ জুন ২০১৪:

মুদ্রা বিনিময়ের খরচ কমিয়ে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সহজ করতে নিজেদের মধ্যে প্রত্যক্ষ মুদ্রা বিনিময় ব্যবস্থা চালু করেছে যুক্তরাজ্য ও চীন। খবর বিবিসি।

chardike-ad

Picture1চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং বর্তমানে রাষ্ট্রীয় সফরে লন্ডনে আছেন। এ সফরে যুক্তরাজ্যে কমপক্ষে ৩০ বিলিয়ন ডলার বিনিয়োগের চুক্তি করতে যাচ্ছে চীনের কোম্পানিগুলো। উভয় দেশই আশাবাদী, ইউয়ান ও ব্রিটিশ পাউন্ডের প্রত্যক্ষ লেনদেন ব্যবস্থা চালুর মধ্য দিয়ে ডলার-ইউরোর মতো মুদ্রাগুলোর ওপর নির্ভরশীলতা কমে আসবে, যা মুদ্রা বিনিময়ের খরচ কমিয়ে আনবে।

চলতি সপ্তাহের শুরুর দিকে চায়না কনস্ট্রাকশন ব্যাংক লিমিটেডকে লন্ডনে ইউয়ান ক্লিয়ারিং হাউস হিসেবে মনোনীত করে ব্রিটিশ কেন্দ্রীয় ব্যাংক ব্যাংক অব ইংল্যান্ড। সেখানে দুই দেশের মুদ্রার সব ধরনের বিনিময়ের চূড়ান্ত নিষ্পত্তি হবে। এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের বেইজিং সফরে অবশ্যই প্রত্যক্ষ মুদ্রা বিনিময় চালু ও লন্ডনকে ইউরোপের প্রধানতম ইউয়ান লেনদেন কেন্দ্রে পরিণত করার ব্যাপারে দুই দেশের মধ্যে ঐকমত্য হয়।

গতকাল বৃহস্পতিবার থেকে দুই মুদ্রার প্রত্যক্ষ লেনদেন চালু হয়। শুরুতে একটি বিনিময় হার নির্ধারিত করে দেয়া হলেও পরে তা বাজারের চাহিদা ও যোগানের প্রভাবেই হ্রাস বৃদ্ধির সুযোগ আছে। তবে চীনের কেন্দ্রীয় ব্যাংকের বিনিময় হার নিয়ন্ত্রণের ক্ষমতার বিষয়টি ভাবাচ্ছেন মুদ্রাবাজারসংশ্লিষ্টদের। বৈদেশিক মুদ্রার সবচেয়ে বড় রিজার্ভ বর্তমানে চীনের।