Search
Close this search box.
Search
Close this search box.

৬ সহস্রাধিক চিকিৎসক দায়িত্ব নিচ্ছেন বৃহস্পতিবার

দেশে প্রথমবারের মতো আগামীকাল বৃহষ্পতিবার একসঙ্গে ৬ হাজার ২২১ জন ডাক্তার সরকারি চাকরিতে যোগ দিবেন। ৩৩তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ এসব ডাক্তারদের সকাল ৭টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসে যোগদান করতে বলা হয়েছে। নিয়োগ পাওয়া ডাক্তারদের আনুষ্ঠানিকতা সম্পাদনের জন্য কয়েকটি বিশেষ বুথ খোলা হবে। খবর বাসসের।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এ প্রসঙ্গে বাসসকে বলেছেন, “মানুষের দোরগড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী অঙ্গীকার পূরণের লক্ষেই এই ডাক্তার নিয়োগ দেওয়া হচ্ছে।” তিনি বলেন, “এ নিয়োগ সম্পন্ন হলে দেশের হাসপাতাল বা স্বাস্থ্য কেন্দ্রগুলোতে আর কোনো চিকিৎসকের অভাব থাকবে না। স্বাস্থ্যসেবা পেতে আর গ্রামাঞ্চলের সাধারণ মানুষকে ছুটতে হবে না শহর অভিমুখে।”

chardike-ad

জানা গেছে, প্রয়োজনের তুলনায় প্রায় এক হাজারেরও বেশি নতুন চিকিৎসক নিয়োগ দেওয়ার পাশাপাশি বিপুল সংখ্যেক অভিজ্ঞ চিকিৎসকদের পদোন্নতি দিবে সরকার। তৃণমূলের প্রায় ৫ শতাধিক মেডিক্যাল অফিসার বা সহকারি সার্জনকে জুনিয়ার কনসালটেন্ট এবং প্রায় দুই হাজার অধিক যোগ্যতাসম্পন্ন দক্ষ চিকিৎসককে পদোন্নতি দেওয়ার প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্যমন্ত্রী জানান, নতুন নিয়োগ প্রাপ্ত ডাক্তারদের যে স্থানে যোগদান করতে বলা হয়েছে আগামী দু’বছর বাধ্যতামূলক তাদের সেইস্থানে থেকেই সাধারণ মানুষকে চিকিৎসা সেবা দিতে হবে। দু’বছরের আগেই নতুন নিয়োগ পাওয়া চিকিৎসরা নিজ কর্মস্থল থেকে বদলী হতে পারবেন না। এক্ষেত্রে কোন সুপারিশও গ্রহণযোগ্য হবে না।
তবে এবছর চিকিৎসকরা তাঁদের ইচ্ছানুযায়ী নিজ জেলা-উপজেলা পোস্টিং দেওয়া এবং যদি কোন স্বামী ও স্ত্রী দু’জনই চিকিৎসক হন, তাদের দু’জনকেও এক জায়গায় পোস্টিং দেওয়া সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।