Search
Close this search box.
Search
Close this search box.

সাগর পাড়ি দিয়ে উত্তর থেকে পালিয়ে দক্ষিণ কোরিয়ায় পিতাপুত্র

উত্তর কোরিয়ার দুই ব্যক্তি সাগর পাড়ি দিয়ে উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়া চলে এসেছে। দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় জানিয়েছে আজ বৃহস্পতিবার ইয়েলো সি পাড়ি দিয়ে এই দুই ব্যক্তি দক্ষিণ কোরিয়ার কিওদোং দ্বীপে এসে পৌঁছালে স্থানীয় সেনার তাদেরকে উদ্ধার করে।

goyongমন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছে, এই দুই ব্যক্তি পিতা-পুত্র বলে ধারণা করা হচ্ছে। তাদের বয়স যথাক্রমে পঞ্চাশ এবং বিশ। দক্ষিণ কোরিয়ার আইন অনুযায়ী তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে ওই মুখপাত্র জানান।

chardike-ad

উত্তর কোরিয়ার নিকটতম উপকূল থেকে কঠোর নিরাপত্তাবেষ্টিত কিওদোং দ্বীপটির দূরত্ব আড়াই কিলোমিটার। তবে উত্তর কোরিয়ার পক্ষত্যাগ করে সাঁতড়ে সাগর পাড়ি দিয়ে সেখানে পৌঁছার ঘটনা বিরল। গতমাসে অবশ্য নৌকায় করে উত্তর কোরিয়ার এক ব্যক্তি ওই দ্বীপে পৌঁছেছিল।

সাধারণভাবে উত্তর কোরিয়া থেকে পালাতে ইচ্ছুক ব্যক্তিরা চীন হয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্য কোনো দেশে যায়। পরবর্তীতে তারা সেসব দেশ থেকে দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করে। দুই কোরিয়ার মধ্যে কয়েকশ’ কিলোমিটার দীর্ঘ স্থলসীমান্ত থাকলেও তার পুরোটা কাঁটাতারের বেড়া দিয়ে বিচ্ছিন্ন এবং এ সীমান্তে দুই দেশের হাজার হাজার সেনা মোতায়েন রয়েছে।