Search
Close this search box.
Search
Close this search box.

বিমানে উড়ার আগে জেনে নিন

biman
প্রতীকী ছবি

বিশ্ব ভ্রমণে বিমানের কোনো বিকল্প নেই। কিন্তু বিমানে উঠার সময় আমাদের কিছু আদব কায়দা জানার প্রয়োজন আছে। বিমানে উড়ে চলার সময় কোনোটা আপনার করণীয় আর কোনোটা একেবারেই করা উচিত নয়, তা নিয়েই এ আয়োজন।

মোবাইল বন্ধ করুন :
বিমান ছাড়ার আগে যখনই মোবাইল ফোন সুইচ অফ করে দেওয়ার অনুরোধ করা হবে, তখনই আপনার সেল ফোনটি সুইচ অফ করে দিন। এই নিয়ে বিমান সেবিকা বা অন্য বিমানকর্মীদের সঙ্গে কোনো তর্ক করবেন না।

chardike-ad

সহযাত্রীর প্রাইভেসির প্রতি সম্মান দিন :
বিমানে অনেকটা সময় এক সঙ্গে যেতে হবে। এই সময় অনেকে পাশে বসা সহযাত্রীর সঙ্গে ভাব জমানোর চেষ্টা করেন। কিন্তু যদি দেখেন আপনার সহযাত্রীটি বই পড়ছেন বা গান শুনছেন, তাহলে তাকে বিরক্ত না করাই ভালো। তিনি হয়তো কথা বলতে চাইছেন না। পাশের মানুষটি যদি ল্যাপটপ খুলে বসেন, তাহলে ল্যাপটপের স্ক্রিনের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকবেন না। আইপড, এমপি থ্রি বা এই ধরনের কোনো গান শুনতে ইচ্ছে করে তাহলে ইয়ার ফোন ব্যবহার করুন। স্পিকারে গান শুনবেন না। এতে অন্য সহযাত্রীর অসুবিধা হতে পারে।

ওঠার প্রয়োজন পড়লে :
বিমান উড়ন্তবস্থায় আসন থেকে যদি ওঠার দরকার হয়, তাহলে সামনের আসন ধরে উঠবেন না। এর ফলে সামনে বসা মানুষটির সমস্যা হতে পারে। একটু দেখুন ফ্লাইট অ্যাটেনড্যান্টরা কীভাবে বিমানের মধ্যে চলাফেরা করছেন। সেইভাবে হাঁটার চেষ্টা করুন। প্রয়োজন পড়লে তাদের সাহায্যও নিতে পারেন।

বাচ্চারা সঙ্গে থাকলে :
বিমান ভ্রমণে আপনার সঙ্গে বাচ্চা থাকলে, অবশ্যই বাচ্চার উপর নজর রাখবেন। দীর্ঘ ভ্রমণের সময় বাচ্চার সাধারণত একসঙ্গে অনেকটা সময় বসে থাকতে নাও চাইতে পারে। কিন্তু তাদের বোঝানোর দায়িত্ব আপনার। ফ্লাইটে খাবার পরিবেশন করা হলে, বাচ্চার খাওয়ার দিকে নজর রাখুন, যাতে আপনার বা পাশের সহযাত্রীর বসার জায়গায় খাবার পড়ে নোংরা না হয়ে যায়।

অন্য সহযাত্রী অসুবিধা করলে :
অন্য সহযাত্রীর কারণে যদি আপনার কোনো অসুবিধা হয়ে থাকে, তাহলে ভদ্রভাবে আপনার অসুবিধার কারণটি তাকে খুলে বলুন।যদি তাতে কোনো কাজ না হয়, সরাসরি তর্কে না জড়িয়ে ফ্লাইট অ্যাটেনড্যান্টকে বলুন পরিস্থিতি সামলাতে।

টয়লেট পরিষ্কার রাখুন :
দীর্ঘক্ষণ বিমানে থাকলে টয়লেট ব্যবহারের প্রয়োজন হওয়াই স্বাভাবিক। তাই টয়লেট নোংরা করবেন না। আপনার অন্য সহযাত্রীরাও তা ব্যবহার করবেন, সেটা মাথায় রাখবেন।

বিমান থেকে নামার সময় :
বিমান থেকে নামার সময় অযথা তাড়াহুডে়া করবেন না। প্রথম সারির আসনে বসা যাত্রীদের আগে নেমে যেতে দিন। কারো যদি কানেক্টিং ফ্লাইট ধরার তাড়া থাকে তাহলে তাকে আগে যেতে দিন। আপনার যদি এই প্রয়োজন পড়ে তাহলে সামনের যাত্রীকে অনুরোধ করুন আপনাকে যেন আগে নেমে যেতে দেওয়া হয়।