Search
Close this search box.
Search
Close this search box.

তারেক রহমানের মানবাধিকার উপদেষ্টা হলেন তিন আইনজীবী

tareqবিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মানবাধিকার বিষয়ক উপদেষ্টা নিযুক্ত হয়েছেন ব্যারিস্টার এম এ সালাম, এডভোকেট মোহাম্মদ আসাদুজ্জামান ও ব্যারিস্টার আবু সালেহ মো.সায়েম। শনিবার বিএনপির একটি সূত্র এবং নব নিযুক্ত উপদেষ্টাগণ শীর্ষ নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

উপদেষ্টাদের মধ্যে ব্যারিস্টার এম এ সালাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান ও এলএলবিতে পড়াশুনা করেছেন। এরপর আইন বিষয়ে উচ্চ শিক্ষার জন্য যুক্তরাজ্যে যান। ইউনিভার্সিটি অব ইস্ট লন্ডন থেকে এলএলবি  পাশের পর সিটি ইউনিভার্সিটি  থেকে ‘পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ল’ অর্জন করেন। লিংকনস ইনের সদস্য হিসাবে ব্যারিস্টার এট ল ডিগ্রীও অর্জন করেছেন তিনি।

chardike-ad

ব্যারিস্টার এম এ সালাম যুক্তরাজ্য বিএনপির সাবেক সাধারণ সম্পাদক  ও যুগ্ম-আহ্বায়ক। বর্তমানে তিনি লন্ডনস্থ ‘লইয়ার্স ভয়েস ইন্টারন্যাশনাল’ (এলবিআই)এর চেয়ারম্যান হিসাব দায়িত্ব পালন করছেন। তিনি ’৯০ এর দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়  ও সিলেট জেলা ছাত্রদলের নেতা ছিলেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট মোহাম্মদ আসাদুজ্জামান ধানমন্ডির ‘সৈয়দ ইশতিয়াক আহমেদ এন্ড এসোসিয়েটস’ চেম্বারের পার্টনার। শিক্ষাজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স ও এলএলএম সম্পন্ন করেন। আইন পেশার পাশাপাশি তিনি মানবাধিকার কর্মী হিসাবে প্রতিষ্ঠিত। ‘অধিকার’র প্রতিষ্ঠাতা সদস্য, ‘আইন ও শালিস কেন্দ্র’র সদস্য। ‘জি-৯’র সভাপতি ও ঝিনাইদহ জেলা বিএনপির সদস্য।

ব্যারিস্টার আবু সালেহ মো. সায়েম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স ও ফার্স্ট ক্লাস পেয়ে এলএলএম ডিগ্রী অর্জন করেন। এরপর তিনি উচ্চ শিক্ষার্থে যুক্তরাজ্যে যান। সেখানে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এলএলবি অনার্স ডিগ্রি অর্জন করার পর ‘ইউনিভার্সিটি অব ল’ থেকে ‘বার ভোকেশনাল কোর্স’ সম্পন্ন করেন। এটিতে তিনি বাংলাদেশীদের মধ্যে সর্বোচ্চ মার্কস পেয়ে ‘ভেরী কম্পিটেন্ট’ গ্রেড লাভ করেন।

ব্যারিস্টার সায়েম ‘দ্যা অনারেবল সোসাইটি অব দি মিডল টেম্পল’ এর সন্মানিত সদস্য হিসেবে ‘ব্যারিস্টার এট ল’ অর্জন করেন। ব্যারিস্টার সায়েম বর্তমানে যুক্তরাজ্যে আইন পেশায় নিয়োজিত। বাংলাদেশ সুপ্রিম কোর্টেরও  আইজীবী তিনি। বর্তমানে যুক্তরাজ্য বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। ইতোপূর্বে তিনি যুক্তরাজ্য বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ছিলেন। শীর্ষনিউজ।