Search
Close this search box.
Search
Close this search box.

বাবা হিসেবে আমি ব্যর্থঃ এরশাদ

ersad‘বাবার পক্ষে সন্তানের লেখাপড়া বা স্কুলের খবরাখবর ঠিকমতো রাখা সম্ভব হয় না। এজন্য মাকে প্রয়োজন।’ অনেকটা অতৃপ্তি নিয়েই বলছিলেন, জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত এইচএম এরশাদের। পুত্র এরিকের লেখাপড়ার বিষয় বলতে গিয়ে নিজের এই উপলব্ধির কথা জানান তিনি।

মঙ্গলবার এরশাদ তার বনানী কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জানান, এরিক সাত বছর ধরে একটি স্কুলে পড়লেও বাস্তবে লেখাপড়ায় তার তেমন কোনো উন্নতি নেই। যার কারণে বর্তমান স্কুলের অষ্টম শ্রেণীতে পড়া সন্তানকে অন্য একটি প্রতিষ্ঠানে তৃতীয় শ্রেণীতে ভর্তি করিয়েছেন।

chardike-ad

পুত্র এরিকের গত সাত বছরের লেখাপড়ায় অসন্তোষ প্রকাশ করে তিনি বলেন, ‘বাবা হিসেবে আমি ব্যর্থ। এখন নিজেরই দুঃখ হয়, আমি নিজেই ওর জীবনটা নষ্ট করে দিলাম। তার জীবনের চারটি বছর নষ্ট করলাম। বাপ হিসেবে নিজেকে খুব অপরাধী মনে হচ্ছে। এই অপরাধে আমার শাস্তি পাওয়া উচিত। এতদিন কেউ কখনও আমাকে কিছু বলেনি, জানায়নি। আমি পুরোপুরি প্রতারণার শিকার হলাম। প্রসঙ্গত, এরশাদ পুত্র এরিক এক ধরনের প্রতিবন্ধী।

নিজ কার্যালয়ে আলাপ শেষে বনানীতে একটি রেষ্টুরেন্টে মধ্যাহ্নভোজের সময় নানা বিষয়ে কথোপকথনের এক ফাঁকে মুচকি হেসে এরশাদ বলেন, ‘আসলে প্রতিটি মানুষের স্ত্রী থাকা দরকার। না হয় আজকাল সন্তানদের লেখাপড়া করানো যায় না।’