Search
Close this search box.
Search
Close this search box.

কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিতের আহ্বান জাতিসংঘের

un

জামায়াত ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিত করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। বৃহস্পতিবার জেনেভা থেকে পাঠানো বিবৃতিতে অপরাধের জন্য মৃত্যুদণ্ড কার্যকর মানবতা বিরোধী কাজ বলে উল্লেখ করে সংস্থা।

chardike-ad

জাতিসংঘের মানবতাবিষয়ক বিশেষজ্ঞ ক্রিস্টফ হেইন্স এবং স্বাধীন বিচারক ও আইনজীবীদের গ্যাব্রিয়েলা নাউল এ বিবৃতি দেন। এতে বৃহস্পতিবার মধ্যরাতে কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করা হবে এমন আশঙ্কা করে উদ্বেগ জানান তারা । যদিও বৃহস্পতিবার রাতে ফাঁসির রায় কার্যকর হয়নি।

১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারের স্বচ্ছতা ও যথাযথ প্রক্রিয়া নিয়ে এর আগে বিভিন্ন সমাবেশে উদ্বেগ প্রকাশ করেছিল জাতিসংঘের ওই বিশেষজ্ঞরা।

বিবৃতিতে বিশেষজ্ঞরা উল্লেখ করেন, বিশ্বে অনেক দেশেই এখনো মৃত্যুদণ্ডের প্রচলন রয়েছে। বিচারের মাধ্যমে অনেকেই মৃত্যদণ্ড দেওয়া হয়। কিন্তু বিচার ও এ প্রক্রিয়ায় স্বচ্ছতার তেমন কোনো নিশ্চয়তা নেই।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত একজন ব্যক্তি তার অবশ্যই ক্ষমা চাওয়ার অধিকার থাকবে বলে জানান তারা। বিচারের স্বচ্ছতা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়ার জন্য বাংলাদেশের সুপ্রিম কোর্টসহ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রতি আহ্বান জানান তারা।