Search
Close this search box.
Search
Close this search box.

বন্ধ হলো ৪০০ ‘অন্ধকার ওয়েবসাইট’

Darknetবিশ্বের বিভিন্ন স্থান থেকে পরিচালিত ৪০০ ‘অন্ধকার ওয়েবসাইট’ বন্ধ করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের পুলিশ বাহিনী (ইউরোপোল) ও যুক্তরাষ্ট্র সরকারের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

অবৈধ মাদক ও অস্ত্র ব্যবসার দায়ে এই ওয়েবসাইটগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে সিল্ক রোড ২.০ ওয়েবসাইট। এই ওয়েবসাইট ব্যবহার করে বিশ্বের বিভিন্ন প্রান্তে মাদক ব্যবসা চলছিল বলে ইউরোপোল ও এফবিআই জানিয়েছে।

chardike-ad

যারা ইন্টারনেট ব্যবহার করেন, তারা হয়তো জানেন ‘অন্ধকার ওয়েবসাইট’ সম্পর্কে। এসব ওয়েবসাইটের ঠিকানা ও ওয়েব পেজগুলো ভার্চুয়াল দুনিয়ায় কালো হয়ে থাকে। কেউ যদি ওয়েব ঠিকানা দিয়ে সার্চ দেন, তবেও তা মনিটরে উদ্ভাসিত হয় না। শুধু নির্দিষ্ট ব্যবহারকারীরা সেখানে ঢুকতে পারেন এবং তাদের কম্পিউটার, ট্যাবলেট বা মুঠোফোনের মনিটরে সাইটের সব বিষয়বস্তু উদ্ভাসিত হয়।

এই সাইটগুলো শুধু টোর নেটওয়ার্ক ব্যবহার করে দেখা যায়। টোর নেটওয়ার্ক হলো ইন্টারনেটের সেই অংশ, যেখানে সাধারণ ব্রাউজাররা প্রবেশ করতে পারেন না। সার্চ দিলেও ওই সাইটগুলো সম্পর্কে কোনো তথ্য বের হয় না, যতক্ষণ পর্যন্ত না টোর নেটওয়ার্কের মাধ্যমে তা করা হচ্ছে।

ইউরোপের ১৬টি দেশ এবং যুক্তরাষ্ট্রে তদন্ত চালিয়ে ইউরোপোল ও এফবিআই অন্ধকার ওয়েবসাইটগুলো বন্ধ করে দিয়েছে। সাইটগুলোর সঙ্গে জিড়ত থাকার অভিযোগে ওইসব দেশ থেকে আটক করা হয়েছে ১৭ জনকে। এর মধ্যে সিল্ক রোড ২.০ সাইটের মূল হোতা হিসেবে বিবেচিত ব্লেক বেনথাল রয়েছেন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।