Search
Close this search box.
Search
Close this search box.

বিশেষ আদালতে খালেদা জিয়া

Begum_Khaleda_Zia_190সোয়া ৫ কোটি টাকা আত্মসাতের ২টি মামলায় হাজিরা দিতে বিশেষ আদালেতে হাজির হয়েছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। রোববার সকাল ১০টা ৫৮ মিনিটে ঢাকার বক্সিবাজার এলাকার সরকারি আলিয়া মাদ্রাসা ও ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে নির্মিত অস্থায়ী আদালত ভবনে হাজির হন তিনি।

ঢাকার তৃতীয় বিশেষ জজ বাসুদেব রায়ের আদালতে জিয়া দাতব্য ট্রাস্ট ও জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার চলছে। এই ২ মামলার বাদি দুদকের উপ-পরিচালক হারুন অর রশিদের সাক্ষ্যগ্রহণের দিন আজ।

chardike-ad

বিএনপি চেয়ারপার্সনের প্রেস সচিব মারুফ কামাল খান জানান, খালেদা জিয়া সকাল ১০টা ১০ মিনিটে গুলশানের বাসভবন থেকে পুরান ঢাকার আদালত পাড়ার দিকে রওনা হয়েছিলেন।

গত ৩ সেপ্টেম্বর এ ২ মামলায় আদালতে হাজিরা দিয়েছিলেন খালেদা জিয়া। এরপর কয়েক দফায় নিরাপত্তা এবং উচ্চ আদালতে লিভ টু আপিল শুনানির অপেক্ষায় থাকার কারণ দেখিয়ে তিনি শুনানিতে অনুপস্থিত থাকেন।

গত ২২ সেপ্টেম্বর খালেদা জিয়ার সময়ের আবেদন নাকচ করে তার অনুপস্থিতিতেই একটি মামলায় বাদির আংশিক সাক্ষ্যগ্রহণ হয়।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের দায়ের করা এ দুটি মামলায় গত ১৯ মার্চ অভিযোগ গঠন করে আদালত। এতিমখানা ট্রাস্ট মামলায় খালেদা ও তার বড় ছেলে তারেক রহমানসহ ৬ জন এবং জিয়া দাতব্য ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার সঙ্গে আরও ৩ জনকে আসামি দেখানো হয়েছে।

এ দুই মামলায় অভিযোগ গঠনকারী বিচারকের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়া আপিল বিভাগে গেলে তাও খারিজ হয়ে যায়।