Search
Close this search box.
Search
Close this search box.

শহীদ নূর হোসেন দিবস আজ

Shahid-Nur-Hossenআজ ঐতিহাসিক শহীদ নূর হোসেন দিবস।

১৯৮৭ সালের ১০ নভেম্বর স্বৈরশাসক এরশাদবিরোধী গণআন্দোলন চলাকালে রাজধানীর জিরো পয়েন্ট এলাকায় (বর্তমানে শহীদ নূর হোসেন স্কয়ার) পুলিশের গুলিতে শহীদ হন যুবলীগ নেতা নূর হোসেন। বুকে-পিঠে ‘গণতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচার নিপাত যাক’ লিখে বিক্ষোভ প্রদর্শনকালে পুলিশ তাকে গুলি করে। এরপর থেকে এই দিনকে ‘গণতন্ত্র মুক্তি দিবস’ বলেও উল্লেখ করা হয়।

chardike-ad

১৯৮৭ সালের ১০ নভেম্বর নূর হোসেন ছাড়াও যুবলীগের অপর নেতা নূরুল হুদা বাবুল ও কিশোরগঞ্জের বাজিতপুরের ক্ষেতমজুর নেতা আমিনুল হুদা টিটো শহীদ হন। নূর হোসেনের এ আত্মদান স্বৈরাচারবিরোধী গণআন্দোলনে নতুন মাত্রা যোগ করে। অবশেষে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর স্বৈরশাসক এরশাদের পদত্যাগের মধ্যদিয়ে দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়।

শহীদ নূর হোসেন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। এসব বাণীতে গণতন্ত্র প্রতিষ্ঠা ও স্বৈরাচারবিরোধী আন্দোলনের বীর শহীদ নূর হোসেনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন এবং তার আত্মার মাগফিরাত কামনা করেছেন তারা।

অন্যদিকে জাতীয় পার্টি দিবসটিকে ‘গণতন্ত্র দিবস’ হিসেবে পালন করবে। তারা ১৯৮৬ সালের ১০ নভেম্বর জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের জাতির উদ্দেশে ভাষণ দিয়ে সামরিক আইন প্রত্যাহারের ঘোষণা স্মরণে দিবসটি পালন করছে।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ আজ সকাল ৭টায় শহীদ নূর হোসেন স্কয়ারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে তার প্রতি শ্রদ্ধা নিবেদন ও বিশেষ মোনাজাতের আয়োজন করে।

‘জাতীয় ঐক্য’র ব্যানারে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ.স.ম. আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না এবং আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সুলতান মোহাম্মদ মনসুর আহমেদের নেতৃত্বে সকাল ৮টায় শহীদ নূর হোসেন স্কয়ারে শ্রদ্ধা নিবেদন করা হয়।

শহীদ নূর হোসেন সংসদের কর্মসূচির মধ্যে ছিল সকাল ৭টায় নূর হোসেন স্কয়ার ও ৮টায় জুরাইন কবরস্থানে নূর হোসেনের কবরে পুষ্পমাল্য অর্পণ এবং দোয়া মাহফিল।