sentbe-top

ঢাকায় ২ দিনব্যাপী তারেক মাসুদ উৎসব

Tareque-masud

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় শুক্রবার থেকে শুরু হচ্ছে ২ দিনব্যাপী ‘তারেক মাসুদ উৎসব ২০১৪’। প্রয়াত চলচ্চিত্রনির্মাতা তারেক মাসুদের জন্মদিন উপলক্ষ্যে ১২ ও ১৩ ডিসেম্বর এ উৎসবের আয়োজন করেছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট। ৬ ডিসেম্বর ছিল তারেক মাসুদের জন্মদিন।

তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারপারসন ও তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ জানান, জাতীয় নাট্যশালায় শুক্র ও শনিবার দুপুর ৩টা থেকে এই উৎসব শুরু হবে।

উৎসবের প্রথম দিন দুপুর ৩টায় থাকছে তারেক মাসুদের তৈরি মিউজিক ভিডিও কানার হাটবাজার এর প্রথম প্রদর্শনী ও ‘বাংলা’ ব্যান্ডের সংগীতানুষ্ঠান। বিকাল ৪টায় থাকছে রানওয়ে চলচ্চিত্র নির্মাণের পেছনের গল্প নিয়ে তৈরি তথ্যচিত্র ‘স্মৃতিকথায় রানওয়ে’র প্রদর্শনী ও ডিভিডির মোড়ক উন্মোচন এবং সন্ধ্যা ৬টায় তারেক মাসুদের আদম সুরত চলচ্চিত্রের ডিভিডির প্রকাশনা।

উৎসবের দ্বিতীয় দিন থাকছে দুপুর ৩টায় ‘গানের অনুষ্ঠান : তারেক মাসুদের গান ও অন্যান্য’। বিকাল ৪টায় তারেক মাসুদ স্মারক বক্তৃতা এবং সন্ধ্যা ৬টায় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতার চলচ্চিত্র প্রদর্শনী ও পুরস্কার বিতরণী।

তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট গত বছর থেকে ‘তারেক মাসুদ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা’র আয়োজন করে আসছে। এ বছরে প্রতিযোগিতাটির বিষয় ছিল ‘আমার মুক্তি, আমার যুদ্ধ’। এই প্রতিযোগিতার সেরা তিনটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকে উৎসবে বিশেষ পুরস্কার দেয়া হবে।

 

sentbe-top