Search
Close this search box.
Search
Close this search box.

ফেসবুকের অফিসে নিষিদ্ধ হচ্ছে ফেসবুক

facebookসামাজিক যোগাযোগের সাইট ফেসবুকের সব অফিসে ফেসবুক ব্যবহার বন্ধের পরিকল্পনা করছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জাকারবার্গ। এ বিষয়ে জ্যেষ্ঠ কর্মকর্তাদের ই-মেইল পাঠিয়েছেন তিনি। সম্প্রতি কর্মক্ষেত্রে ফেসবুক ব্যবহারের বিষয়ে স্মেলি সার্ভিসেস পরিচালিত এক জরিপের ফলাফল প্রকাশের পর এ সিদ্ধান্ত নিয়েছেন জাকারবার্গ। খবর টাইমস অব ইন্ডিয়া।

ওই জরিপে অংশ নেয়া ৯৩ শতাংশ মানুষ মনে করে কর্মক্ষেত্রে ফেসবুক ব্যবহার কাজের ব্যাঘাত ঘটায়। এতে উৎপাদনশীলতা কমে। আর ৫৩ শতাংশ মনে করে এটি কর্মক্ষেত্রের নীতিবিরুদ্ধ। এ তথ্য জানার পর জাকারবার্গ তার নিজের কোম্পানিতে ফেসবুক ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নেন।

chardike-ad

কর্মীদের ফেসবুক ব্যবহার বন্ধ করার উদ্যোগের খবর ছড়িয়ে পড়লে খোদ ফেসবুকেই বিশ্বব্যাপী ব্যাপক সমালোচনার ঝড় ওঠে। এমনকি ফেসবুকে নিজের তথ্যের নিরাপত্তা নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন। জাকারবার্গের পরিকল্পনা প্রকাশের পর অনেকে ব্যক্তিগত ব্লগে লিখেছেন, কর্তৃপক্ষ ফেসবুক ব্যবহারের একটি পথ বন্ধ করলেও আরো ৯৯টি খোলা রয়েছে আমাদের সামনে।

এদিকে অন্য এক জরিপের ফলাফলে উল্লেখ করা হয়েছে, যেসব কর্মী দৈনিক ৩ ঘণ্টা ফেসবুক ব্যবহার করেন, তারা ব্যক্তিগত জীবনে সুখী, স্বাস্থ্যবান ও উৎপাদনশীল।

ফেসবুক বন্ধের প্রতিক্রিয়ায় ক্যালিফোর্নিয়ার প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে কর্মরত ভারতীয় বংশোদ্ভূত সফটওয়্যার ইঞ্জিনিয়ার মুরাগান নানহালিনগাম বলেন, ‘আমার রোমান্স প্রকাশের একমাত্র মাধ্যম ছিল ফেসবুক। এটি বন্ধ হওয়ায় আমার জীবন ও ভালোবাসা সবই শেষ হয়ে গেছে।’

অন্য সামাজিক যোগাযোগ সাইট টুইটারের সহপ্রতিষ্ঠাতা বি বারডাই বলেন, ‘আমি মনে করি এ ধরনের সাইট ব্যবহারকারী কর্মীরা বেশি উৎপাদনশীল।’