Search
Close this search box.
Search
Close this search box.

টিজেনচালিত টেলিভিশন আনছে স্যামসাং

37648_3_samsung_tizen_smartphone_is_coming_to_russia_and_indiaনিজস্ব অপারেটিং সিস্টেম টিজেনচালিত স্মার্ট টেলিভিশন আনতে কাজ করছে দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি স্যামসাং। মূলত মার্কিন শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ওপর নির্ভরশীলতা কমাতেই নিজস্ব অপারেটিং সিস্টেমের প্রতি গুরুত্ব দিচ্ছে প্রতিষ্ঠানটি। স্যামসাংয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে নতুন বছরে আসা সব টেলিভিশনে নিজস্ব অপারেটিং সিস্টেম ব্যবহারের বিষয়টি নিশ্চিত করা হয়। খবর রয়টার্স।

স্যামসাংয়ের বিবৃতি অনুযায়ী, নিজস্ব অপারেটিং সিস্টেমের ব্যবহার বাড়াতে চলতি বছরের শুরু থেকে নতুন স্মার্ট টেলিভিশনের সঙ্গে টিজেন উন্মুক্ত করা হবে। প্রতিষ্ঠানটির এ স্মার্ট টেলিভিশনে অতিরিক্ত সফটওয়্যার, ভিডিও স্ট্রিমিং ও ওয়েব ব্রাউজিংয়ের মতো সুবিধা থাকবে।

chardike-ad

এ বিষয়ে স্যামসাংয়ের ভিজুয়াল ডিসপ্লে ব্যবসা বিভাগের প্রেসিডেন্ট কিম হুন-সুক বলেন, ‘আমরা এখন টিজেনকে বেশি গুরুত্ব দিচ্ছি। এছাড়া আমরা আশাবাদী অন্য টেলিভিশন নির্মাতা প্রতিষ্ঠানগুলোও টিজেন ব্যবহার করে একটি ইকোসিস্টেম তৈরিতে এবং প্লাটফর্মটিকে আরো উন্নত করতে সহযোগিতা করবে।’

জানা যায়, টেলিভিশন এবং স্মার্টফোনের পাশাপাশি শিগগিরই পরিধেয় পণ্য ও ক্যামেরায়ও টিজেন অপারেটিং সিস্টেম ব্যবহারের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। নিজস্ব এ ওএসটির মাধ্যমে প্রযুক্তি খাতে এক ভিন্নমাত্রা যোগ করতে ব্যাপক প্রচেষ্টা চালাচ্ছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠানটি।

স্যামসাং মূলত গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত ডিভাইস বিক্রির মাধ্যমে বর্তমান ক্রমবর্ধমান স্মার্টফোন বাজারের শীর্ষ অবস্থান নিজেদের দখলে রেখেছে। তবে সাম্প্রতিক সময় উদীয়মান বাজারগুলোয় কম দামের স্মার্টফোনের চাহিদা বেড়েছে উল্লেখযোগ্য হারে। এর দরুন ২০১৪ সালের তৃতীয় প্রান্তিকে স্যামসাংয়ের মুনাফা গত তিন বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায় পৌঁছেছে। এছাড়া ২০১৩ সালের একই সময়ের তুলনায় ৬০ শতাংশ হারে কমে গত বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে প্রতিষ্ঠানটির মুনাফা দাঁড়ায় ৩৮০ কোটি ডলারে। এছাড়া এ সময় প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের মূল্য ২০ শতাংশ হারে কমেছে।