Search
Close this search box.
Search
Close this search box.

নতুন প্রধান বিচারপতি এসকে সিনহা

sk sinhaদেশের ২১তম প্রধান বিচাপতি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে (এসকে সিনহা)।  ১৭ জানুয়ারি থেকে তার নিয়োগ কার্যকর হবে।

সোমবার আইন মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদের ক্ষমতাবলে এসকে সিনহাকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন।

chardike-ad
এর আগে বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেছেন। প্রধান বিচারপতি মো. মোজ্জামেল হোসেনের অনুপস্থিতিতে গত ১২ থেকে ২৫ আগস্ট পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

এদিকে বর্তমান প্রধান বিচারপতি মো. মোজ্জামেল হোসেনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৫ জানুয়ারি।

১৯৭৪ সালে সিলেট জজকোর্টে এসকে সিনহা আইন পেশা শুরু করেন। তিনি বঙ্গবন্ধু হত্যা মামলার আপিলের রায়, সংবিধানের পঞ্চম সংশোধনীর রায়সহ যুদ্ধাপরাধ মামলার বেশ কয়েকটি আপিলের রায় প্রদান করেছেন।

বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বাড়ি মৌলভীবাজার জেলার কমলগঞ্জের আলীনগর ইউনিয়নের তিলকপুর গ্রামে। তার বাবা প্রয়াত ললিত মোহন সিনহা ও মা ধনবতী সিনহা।

বিচারপতি এস কে সিনহা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে এলএলবি পাস করার পর ১৯৭৪ সালে সিলেট জেলা জজ আদালতে অ্যাডভোকেট হিসেবে কাজ শুরু করেন। এরপর ১৯৭৮ সালে হাইকোর্টে এবং ১৯৯০ সালে আপিল বিভাগে আইনজীবী পেশায় আত্মনিয়োগ করেন। ১৯৯৯ সালের ২৪ অক্টোবর তিনি হাইকোর্ট বিভাগের বিচারক হিসেবে নিয়োগ পান। ২০০৯ সালের ১৬ আগস্ট তাকে আপিল বিভাগে বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়। বিচারপতি সিনহা বর্তমানে জুডিসিয়াল সার্ভিস কমিশনেরও চেয়ারম্যান।