cosmetics-ad

‘নিরাপত্তা রক্ষায় প্রয়োজনে গুলি চালানো হবে’

bgb-chief

বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বলেছেন, জননিরাপত্তা রক্ষার স্বার্থে এবং সিভিল প্রশাসনকে সহযোগিতায় প্রয়োজনে দুর্বৃত্তদের উপর গুলি চালানো হবে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর পিলখানায় বিজিবি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

বিজিবি মহাপরিচালক বলেন, একজন দুর্বৃত্ত পেট্রোল বোমা, ককটেল বা আগ্নেয়াস্ত্র ব্যবহার করে জননিরাপত্তা বিঘ্নিত করলে বিজিবি বসে থাকবে না। ৫/৭ জনকে রক্ষা করা ও নিরাপত্তা নিশ্চিত করণে প্রয়োজনে ওই দুর্বৃত্তকে দমন করা হবে।

তিনি বলেন, বিজিবি’র প্রধান দায়িত্ব হচ্ছে সীমান্ত রক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করা। সেকেন্ডারি দায়িত্ব হচ্ছে সিভিল এডমিনিস্ট্রেশনকে নিরাপত্তা রক্ষায় সার্বিক সহযোগিতা করা। বর্তমান পরিস্থিতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে সিভিল প্রশাসনের আবেদনের প্রেক্ষিতে বিজিবি সদস্যদের দিয়ে সহযোগিতা করা হচ্ছে।

আজিজ আহমেদ বলেন, সম্প্রতি অবরোধ ও হরতাল কর্মসূচীতে সিভিল প্রশাসনকে সহয়োগিতার স্বার্থে দেশের বিভিন্ন জেলায় ৮০ থেকে ৮৫ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে। অনেকক্ষেত্রে স্থানীয় প্রশাসন ব্যর্থ হচ্ছে সেক্ষেত্রে বিভিন্ন জেলা প্রশাসনের আবেদনের প্রেক্ষিতে সহযোগিতার জন্য ৮০ প্লাটুন বিজিবি সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, সর্বশেষ গত বুধবার সন্ধ্যা ৬টা থেকে শুরু করে ভোর ৬টা পর্যন্ত বিজিবি’র সহযোগিতায় বিভিন্ন রুটে ৩৫ হাজার গাড়ী চলাচল করেছে। এছাড়াও বিভিন্ন জেলায় স্থানীয় পুলিশ ও র‌্যাবকে সহযোগিতা দিয়ে আসছে বিজিবি।

সংবাদ সম্মেলনে বিজিবি মহাপরিচালক বলেন, সিভিল প্রশাসনের আবেদনে বিজিবি মোতায়েন করা হলে বর্ডারে একটু সমস্যা হয়। আমাদের বিজিবি সদস্যদের ছুটি নিয়েও সমস্যা হয়। তবে সব মিলিয়ে সাধ্যমতো আমরা সহযোগিতা করে যাচ্ছি।

হরতালে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি কতদিন সহায়তা করতে পারবে সাংবাদিকদের করা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পুলিশে যথেষ্ট জনবলের অভাব রয়েছে। রয়েছে অন্যান্য বাহিনীতেও। সেদিক দিয়ে বিজিবি ভালো অবস্থানে রয়েছে। তবে অবরোধের প্রথম কয়েকদিনের তুলনায় এখন অবস্থার উন্নতি হয়েছে।

গত বছরে নির্বাচনকালীন পরিস্থিতিতে দিনের পর দিন বিজিবি যেমন নিরাপত্তা রক্ষায় নিয়োজিত ছিল প্রয়োজন হলে তেমনই আবারো তাই করা হবে। সংবাদ সম্মেলনে তিনি সীমান্ত রক্ষা ও নিরাপত্তাসহ এক বছরের সার্বিক সফলতার চিত্র তুলে ধরেন তিনি।