Search
Close this search box.
Search
Close this search box.

ইতালিতে সরকারিভাবে কর্মী পাঠানোর প্রস্তাব

Bangladesh-Government-Logoইতালিতে সরকারিভাবে কর্মী পাঠানোর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ সরকার। একইসঙ্গে আনুষ্ঠানিকভাবে ও বৈধ প্রক্রিয়ায় ইতালিতে কর্মী পাঠানোর প্রক্রিয়া শুরু করার বিষয়ে আলোচনা হয়েছে।
আজ ইতালির পররাষ্ট্র উপমন্ত্রী সেন ভেনোদত্ত দেলা ভেদোভা সঙ্গে বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এ প্রস্তাব দেন। ঢাকার প্রবাসীকল্যাণ ভবনে মন্ত্রীর অফিসকক্ষে বৈঠকের পর মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘ইতালি প্রতিবছরই মৌসুমি কিছু কর্মী বাংলাদেশ থেকে নেয়। কিন্তু এটা কোনো আনুষ্ঠানিক প্রক্রিয়ার মধ্য দিয়ে হয় না বলে উল্লেখ করে তিনি বলেন, দেশটির সফররত পররাষ্ট্র উপমন্ত্রীর সাথে এ নিয়ে আলোচনা হয়েছে।

মন্ত্রী বলেন, ইতালি সরকার প্রতিবছর কতজন কর্মী নিতে চায়, কোন কোন কাজে কর্মী নিতে চায় সে বিষয় আমাদের আনুষ্ঠানিকভাবে জানালে আমরা সে অনুযায়ী কর্মী পাঠাবো। প্রয়োজন হলে কর্মসংস্থানের জন্য ইতালিতে যেতে ইচ্ছুকদের আলাদা তথ্যভা-ার (ডাটাবেস) তৈরি করা হবে। পাশাপাশি ইতালী সরকারের চাহিদা অনুযায়ী কর্মীদের প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা নেয়া হবে বলে মন্ত্রী উল্লেখ করেন। প্রবাসীকল্যাণ মন্ত্রী বলেন, ‘কিছু অবৈধ রিক্রুটিং এজেন্সি কর্মীদের নানাভাবে ভুল তথ্য দিয়ে লাখ লাখ টাকার বিনিময়ে ইতালি পাঠায়। তাদের বেশিরভাগই মৌসুমী কর্মী। একটা সময় যখন তারা বেকার হয়ে যান তখন অবৈধভাবে পার্শ্ববর্তীদেশে পাড়ি জমান। তাই ভবিষ্যতে এ সমস্যা এড়াতে ইতালি সরকারকে আমরা প্রস্তাব দিয়েছি আনুষ্ঠানিকভাবে ও বৈধ প্রক্রিয়ায় কর্মী পাঠানোর ব্যবস্থা করতে।
তিনি বলেন, কর্মীরা যাওয়ার আগেই জেনে বুঝে যাবেন। তবে অভিবাসন ব্যয় অবশ্যই শূন্যে নামিয়ে আনার কথা বলেছি। তিনি আরো জানান, ইতালির পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী দেশে ফিরেই এ নিয়ে আলোচনা করবেন এবং শিগগির ইতালির একটি প্রতিনিধিদল ঢাকায় আসবে।’

chardike-ad

এর আগে বৈঠক শেষে বের হয়ে ইতালির পররাষ্ট্র উপমন্ত্রী সেন. ভেনোদোত্তো দেলা ভেদোভা সাংবাদিকদের বলেন, ‘অর্থনৈতিক মন্দার কারণে আমরা অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি। যে কারণে ইতালিতে অভিবাসীদের কিছুটা সমস্যায় পড়তে হয়েছে। এটা শুধু বাংলাদেশি নয় অন্যদের ক্ষেত্রেও হয়েছে। তবে এ সমস্যা শিগগির কাটিয়ে ওঠার চেষ্টা চলছে। তখন অভিবাসীকর্মীদের বৈধ করার ব্যাপারে উদ্যোগ নেয়া হবে বলে মন্ত্রী জানান। বাংলাদেশে ইতালির রাষ্ট্রদূত মারিও পালমা, ইতালির পররাষ্ট্র উপমন্ত্রীর কার্যালয়ের প্রধান লরেনজো গালানতি, ঢাকায় ইতালি দূতাবাসের উপপ্রধান এডমনডো ফ্যালকোনি, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব খন্দকার মোঃ ইফতেখার হায়দারসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।