Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশ সরকারকে ‘চাপ’ দেবে যুক্তরাষ্ট্র

USAমার্কিন সিনেটের ফরেন রিলেশনস কমিটির নবনিযুক্ত চেয়ারম্যান সিনেটর বব কর্কারের সঙ্গে বিএনপি চেয়ারপারসনের সাবেক বৈদেশিক উপদেষ্টা ও বিশেষ দূত জাহিদ এফ সরদার সাদীর এক গুরত্বপূর্ণ বৈঠক হয়েছে।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটাল হিলে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

chardike-ad

বৈঠকে সাদী বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতির বিভিন্ন প্রামাণ্য দলিল উপস্থাপন করেন। সিনেটর বব এসব বিষয় শোনেন এবং শিগগিরই বাংলাদেশের রাজনৈতিক অচলাবস্থা নিরসনে যুক্তরাষ্ট্র সিনেটের মাধ্যমে বাংলাদেশ সরকারকে আলোচনার জন্য রাষ্ট্রীয়ভাবে বলা হবে বলেও জানান।

মার্কিন সিনেটের প্রভাবশালী সিনেটর বব কর্কার আরো জানান, বাংলাদেশের বর্তমান পরিস্থিতির ব্যাপারে যুক্তরাষ্ট্র সিনেট অবগত আছে এবং এরই ফলশ্রুতিতে বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিল করা হয়েছে।

তিনি সাদীকে তার বিশ্বস্ত ও পুরোনো বন্ধু অবিহিত করে জানান, নতুন পদে তার করণীয় কার্যতালিকা দীর্ঘ হলেও তিনি বাংলাদেশের বর্তমান পরিস্থতির উন্নয়নকে অবশ্যই গুরুত্ব সহকারে বিবেচনা করবেন। সিনেটর বব কর্কার বাংলাদেশ বিষয়ে যথাযথ সমাধানের লক্ষ্য সিনেট ফরেন রিলেসনস কমিটির অন্য দলের সদস্যদের নিয়ে ঐক্যমত্যে পৌঁছাবেন এবং অচিরেই বাংলাদেশ সরকারের উপর আরো চাপ সৃষ্টির উদ্যোগ নেবেন বলে জানান।

বৈঠকে সাদী সিনেটর বব কর্কার সিনেটের ফরেন রিলেসনস কমিটির চেয়ারম্যান নিযুক্ত হওয়ায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে তাকে শুভেচ্ছা ও অভিনন্দন পৌঁছে দেন।