Search
Close this search box.
Search
Close this search box.

স্বাধীনতা পদক নিতে অস্বীকৃতি মোজাফফর আহমদের

mozafforস্বাধীনতা পদক নিতে অস্বীকৃতি জানিয়েছেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা অধ্যাপক মোজাফ্ফর আহমদ। গতকাল তার পক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ন্যাপ-এর যুগ্ম সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন একথা জানান।

বিবৃতিতে অধ্যাপক মোজাফ্ফর আহমদ বলেন, “সম্প্রতি আমাকে স্বাধীনতা পদক-২০১৫ প্রাপ্তদের তালিকায় মনোনীত করা হয়েছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যে নানা কথা ছড়ানো হচ্ছে। পদক দিলে বা নিলেই সম্মানিত হয়- এই দৃষ্টিভঙ্গিতে আমি বিশ্বাসী নই। মানুষ তার কর্মগুণে সম্মানিত হন। নিছক দেশপ্রেম মানবতাবোধে উদ্বুদ্ধ হয়েই আমি রাজনীতিতে এসেছিলাম। কোনো পদক বা পদ-পদবী আমাকে কোনোভাবেই উদ্বুদ্ধ করেনি। নিতান্তই রাজনৈতিক কর্তব্যবোধে শত প্রতিকূল অবস্থা মোকাবিলা করে আমি আমার দায়িত্ব পালন করেছি মাত্র।”

chardike-ad
তিনি বলেন, “সত্যিকার অর্থে যারা মুক্তিযুদ্ধ করেছিলেন, জীবন উৎস্বর্গ করেছিলেন, তারা কেউই কোনো প্রাপ্তির আশায় মুক্তিযুদ্ধে অংশ নেননি। আমি সম্মানের সঙ্গে ঘোষিত স্বাধীনতা পদক-২০১৫ গ্রহণ করতে অপারগতা প্রকাশ করছি। আমার স্বাধীনতা পদকপ্রাপ্তির বিষয়ে সকল পক্ষকে ধূম্রজাল সৃষ্টি না করতে বিশেষভাবে অনুরোধ করছি।”