Search
Close this search box.
Search
Close this search box.

পরস্পরকে শুভেচ্ছা জানালেন ওবামা ও কাস্ত্রো: বৈঠকে বসবেন তারা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো শুক্রবার দুই আমেরিকা সম্মেলনে একে অপরকে শুভেচ্ছা জানিয়েছেন ও হাত মিলিয়েছেন। এর ফলে দু’ দেশের কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হলো। স্নায়ুযুদ্ধের সময় চরম অবনতি হওয়া সম্পর্ক পুনরুদ্ধার করতে বর্তমানে দুই দেশ চেষ্টা চালাচ্ছে।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা তাদের সাক্ষাৎকে ‘অনানুষ্ঠানিক’ উল্লেখ করে বলেন, দুই নেতার মধ্যে কার্যকর কোন আলোচনা হয়নি।

chardike-ad

শুক্রবার পানামায় দু’দিনব্যাপী উত্তর ও দক্ষিণ আমেরিকার দেশগুলোর শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। এতে আমেরিকার ৩৫টি দেশের নেতৃবৃন্দ অংশ নিচ্ছেন। সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রোও অংশ নিয়েছেন। পানামা শীর্ষ সম্মেলনের প্রথম দিনে শুক্রবার প্রেসিডেন্ট ওবামা এবং রাউল কাস্ত্রো ঐতিহাসিক করমর্দন করেছেন এবং সৌহার্দ্যপূর্ণ আলাপ করেছেন।

150411034453_castro_obama_640x360_reutersঅর্ধ-শতাব্দীরও বেশি সময় ধরে আমেরিকা ও কিউবার মধ্যে যে শত্রুতা ও সন্দেহের পরিবেশ বিরাজ করছিল তার অবসান ঘটিয়ে দুই দেশ আজ শনিবার ঐতিহাসিক এক বৈঠকে বসছে।

কিউবার বিপ্লবের পর এটাই হবে দুই দেশের মধ্যে প্রথম শীর্ষ পর্যায়ের বৈঠক।

আজকের বৈঠকে প্রেসিডেন্ট ওবামা কিউবায় রাজনৈতিক সংস্কার নিয়ে কথা বলতে চান।

রাউল কাস্ত্রো চাইছেন কিউবায় বলবৎ আমেরিকান বাণিজ্য নিষেধাজ্ঞা প্রত্যাহার।তিনি আরো চান রাষ্ট্রীয় মদতে সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগ আমেরিকা যেসব দেশের বিরুদ্ধে করে থাকে সেসব দেশের তালিকা থেকে কিউবার নাম তুলে নেওয়া।

ওবামা ইতিমধ্যেই ইঙ্গিত দিয়েছেন যে তিনি আমেরিকার চোখে সন্ত্রাসী দেশগুলোর তালিকা থেকে কিউবার নাম সরিয়ে নেওয়ার বিষয়টি বিবেচনা করতে রাজি আছেন।

পানামা শীর্ষ সম্মেলনের আগে প্রেসিডেন্ট ওবামা লাতিন আমেরিকার দেশগুলোর নেতাদের বলেন লাতিন আমেরিকার আঞ্চলিক বিষয়গুলোতে ”নির্বিবাদে আমেরিকার নাক গলানোর দিন শেষ হয়ে গেছে”।

কিউবায় সমাজতান্ত্রিক বিপ্লবের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্কের অবনতি হতে শুরু করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর স্নায়ুযুদ্ধকালীন সময়ে দু’দেশের সম্পর্কের চূড়ান্ত অবনতি ঘটে। সন্ত্রাসবাদের মদদদাতা হিসেবে যুক্তরাষ্ট্র যেসব দেশকে তালিকাভুক্ত করেছে, এর মধ্যে কিউবাও রয়েছে। তবে দু’দেশের দূরত্ব কমাতে চলতি বছরের জানুয়ারি থেকে দ্বিপক্ষীয় আলোচনা শুরু হয়েছে।