Search
Close this search box.
Search
Close this search box.

ইয়েমেন থেকে আরো ১৩৬ বাংলাদেশিকে উদ্ধার

yamenসংঘাতপূর্ণ ইয়েমেন থেকে আরো ১৩৬ জন বাংলাদেশিকে উদ্ধার করে আফ্রিকার দেশ জিবুতিতে স্থানান্তর করা হয়েছে। যার মধ্যে ৫ জন নারী ও ৪ জন শিশু রয়েছে। আগামী ২০ এপ্রিল বাংলাদেশ বিমানের বিশেষ ব্যবস্থাপনায় উদ্ধার হওয়া দলটি ঢাকার উদ্দেশে রওনা দেবে। পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার রাতে এই তথ্য জানিয়েছে।

জানা গেছে, ভারত সরকারের সহায়তায় একটি নৌবাহিনীর জাহাজের মাধ্যমে ১৩৬ জন বাংলাদেশিকে ইয়েমেনের আল হুদাইদা শহর থেকে জিবুতিতে নিরাপদ স্থানে নিয়ে যায় বাংলাদেশ সরকার। জিবুতিতে পৌঁছলে কুয়েতে দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশের রাষ্ট্রদূত উদ্ধার হওয়াদের গ্রহণ করেন।

chardike-ad

ইয়েমেনের বিভিন্ন শহর থেকে আফ্রিকার দেশ জিবুতিতে নিয়ে আসা এবং জিবুতি থেকে বাংলাদেশে পৌঁছানো পর্যন্ত সকল খরচ এমনকি বাংলাদেশিদের খাওয়া ও বিভিন্ন স্থানে রাত্রিযাপনের খরচও বাংলাদেশ সরকার বহন করছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বৃহস্পতিবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বলেন, ‘ইয়েমেন থেকে ১৩৬ জন বাংলাদেশিকে জিবুতিতে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। তারা ৩/৪ দিনের মধ্যে বাংলাদেশে আসবেন।’

সবশেষ পাওয়া তথ্য অনুযায়ী, কয়েক দফায় ৪৯৬ জন বাংলাদেশিকে জিবুতিতে নিরাপদ স্থানে স্থানান্তরিত করা হয়েছে। যার মধ্যে ৪৭৬ জন ভারতীয় নৌবাহিনীর জাহাজ এবং ২০ জন এয়ার ইন্ডিয়ার মাধ্যমে ইয়েমেন থেকে জিবুতিতে পৌঁছান।

বাংলাদেশ সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, ইয়েমেনে ৫০০ জনের কিছু বেশি বাংলাদেশি রয়েছে।

জানা গেছে, ইয়েমেনে প্রায় ৩০০০ বাংলাদেশি কর্মরত। এরা সবাই তেলক্ষেত্র, মাছ ধরার জাল বানানোর কারখানা, হাসপাতাল পরিষ্কার, সমুদ্রে মাছ ধরাসহ বিভিন্ন পেশার সঙ্গে জড়িত।