Search
Close this search box.
Search
Close this search box.

যে কারণে মুস্তাফিজই চেন্নাইয়ের সেরা খেলোয়াড়

চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে মুস্তাফিজুর রহমান আইপিএলের এবারের আসরের নিজের শেষ ম্যাচ খেলতে চলেছেন। আজ ১লা মে শেষ হচ্ছে ফিজের অনাপত্তিপত্রের মেয়াদ। শেষ ম্যাচে ফিজের সামনে থাকছে বিরল এক কীর্তি গড়ার সুযোগ। এ পর্যন্ত আইপিএলে সাকিব আল হাসান নিয়েছেন ৬৩ উইকেট। তবে সাকিবের থেকে কম ম্যাচ খেলে মুস্তাফিজের সংগ্রহে আছে ৬১ উইকেট। তবে আরও একটি লক্ষ্য সামনে নিয়ে মাঠে নামবেন ফিজ। এবারের আইপিএলে প্রথমবার কোনো বাংলাদেশি হিসেবে পার্পল ক্যাপ, সর্বোচ্চ উইকেট শিকারের যোগ্যতা অর্জন করতে পেরেছিলেন তিনি। এমনকি টানা ১৬ ম্যাচে এ অর্জন ছিল তাঁর। এখনো সেই প্রতিযোগিতায় এগিয়ে আছেন তিনি। ৮ ম্যাচে ১৪ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় দুইয়ে আছেন তিনি। ১ ম্যাচ বেশি খেলেও সমান সংখ্যক উইকেট নিয়ে শীর্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের জাসপ্রীত বুমরাহ। কারণটা অবশ্যই বোলিং রেট। তবে আজ উইকেট পেলেই সেরা হয়েই আইপিএল শেষ করবেন ফিজ। যা আর কোনো বাংলাদেশি করে দেখাতে পারেনি।

Mustafizur

chardike-ad

চেন্নাইয়ের হোম ভেন্যুতে পাঞ্জাবের বিপক্ষে বরাবরের মতোই হট ফেভারিট হয়েই মাঠে নামবে ধোনির দল। সুপার কিংস আছে পয়েন্ট টেবিলের চারে। এদিকে প্রীতি জিনতার দল আজ হারলে সুপার ফোরের আশা অনেকটাই শেষ হয়ে যাবে। তবে পাঞ্জাবকে মোটেও ছোট করে দেখার সুযোগ নেই। কারণ কলকাতার ইডেন গার্ডেন্সে এই দল শুধু আইপিএলই নয়, ক্রিকেটের টি-টোয়েন্টি সংস্করণের ইতিহাসকে বদলে দেওয়া এক ইনিংস খেলে জিতেছে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে। ২৬১ রান তাড়া করে জেতা দলটা এখন আত্মবিশ্বাসে চাঙ্গা। তাই তাঁরা ভাবছে না সামনে ধোনি বা অন্য কোনো শক্তিশালী প্রতিপক্ষ দল কিনা। জয়ের লক্ষ্য নিয়ে খেলে আবারও বাজিমাত করতে চায় পাঞ্জাব।

চেন্নাই দলটাও এবারে বেশ ভারসাম্যপূর্ণ। নতুন ক্যাপ্টেন রুতুরাজ গায়কোয়াড রান পাচ্ছেন এবং ধোনির ইশারায় দুর্দান্ত নেতৃত্ব দিচ্ছেন। শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়তে হলেও মিডল অর্ডার এবং ফিনিশিং রোলে চেন্নাই এখনো সর্বেসর্বা। ধোনি যেন ফিরে এসেছেন তাঁর ক্রিকেটীয় জীবনের প্রথম সময়ে। ২০০-র বেশি স্ট্রাইক রেটে খেলছেন। এদিকে পাথিরানার গতি আর দেশপাণ্ডের বুদ্ধিদীপ্ত বোলিং চেন্নাইয়ের বড় পুঁজি। সবমিলিয়ে আরও একটি হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় চেন্নাই  সমর্থকরা।