Search
Close this search box.
Search
Close this search box.

বিপর্যয় ঠেকাতে বিমান বিক্রি করছে মালয়েশিয়ান এয়ারলাইন্স

malaysia_airlinesমালয়েশিয়ান এয়ারলাইন্সে গত বছর বড় দুটি দুর্ঘটনার ফলে সৃষ্ট বিপর্যয় এখন কাটিয়ে উঠতে পারেনি দেশটির বিমান সংস্থা। বিপর্যয় কাটাতে গত বছরের শেষের দিকে ছয় হাজার কর্মীকে ছাঁটাই করে দেশটির বিমান কর্তৃপক্ষ। তবে তাতেও বিপর্যয় সামলে উঠতে পারেনি দেশটি। তাই এবার বিপর্যয় কাটাতে বিমান বিক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। খবর ডেইলি নিউজ।

খবরে বলা হয়, নতুন ছয়টি এয়ারবাস ও চারটি বোয়িং জেট বিমান বিক্রয় করবে দেশটি। বিমানগুলো গত বছর কেনা হলেও বিপর্যয়ের কারণে তা আর ব্যবহার করা হয় নি। এছাড়া দেশটির বিমান বহর থেকে মালবাহী বিমান সার্ভিস অপসারণের চিন্তাও করছে কর্তৃপক্ষ। এ লক্ষ্যে লে-অফ ঘোষণা করে বিমানের সঙ্গে সংশ্লিষ্ট প্রায় ২০ হাজার কর্মীকে ছাটায় করা হয়েছে। এর ফলে প্রায় ১ দশমিক ৯ বিলিয়ন ডলার ক্ষতিপুরণ গুনতে হয়েছে দেশটিকে।

chardike-ad

তবে অপর এক সূত্র জানায়, ২০১১ সাল থেকে মালয়েশিয়া এয়ারলাইন্স বাৎসরিক প্রায় দেড় বিলিয়ন ডলার লোকসান দিয়ে আসছিল। ২০১৪ সালের ৮ মার্চ ভোরে ২২৭ যাত্রী ও ক্রদের নিয়ে কুয়ালালামপুর থেকে চীনের উদ্দেশে ছেড়ে যাওয়া বিমানটি নিখোঁজ হয়। এর পর অনেক অনুসন্ধান চালালে বিমানটি খোঁজ আজও পাওয়া যায়নি।

এ ঘটনার চার মাস পর জুলাইয়ের ১৭ তারিখে আমস্টারডাম থেকে কুয়ালালামপুরের উদ্দেশে ২৮৪ যাত্রী ও ১৫ ক্র নিয়ে ছেডে যাওয়া বিমানটি রাশিয়া-ইউক্রেন সীমান্তে পৌঁছালে তা ভুপাতিত হয়। এতে বিমানে থাকা সকলেরই প্রাণহানি ঘটে। এর পর থেকে ভয়ে বিমান ভ্রমণকারীর মালয়েশিয়ান এয়ারলাইন্স থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করলে লোকশানের বোঝা বাড়তে থাকে দেশটির বিমান কর্তৃপক্ষের।