Search
Close this search box.
Search
Close this search box.

এবার বাতাসেই চলবে গাড়ি!

air-car
ডেমো ফটো

গাড়ি চালাতে তেল-গ্যাসের বিকল্প হিসেবে বাতাস (বায়ুশক্তি) ব্যবহার করলে কেমন হবে? নিশ্চয়ই খুব ভালো। তেল-গ্যাসের দাম প্রতিনিয়ত যেভাবে বাড়ছে, তাতে বিকল্প হিসেবে বায়ুশক্তি ব্যবহারের প্রযুক্তি অত্যন্ত সাশ্রয়ী বিকল্প হতে পারে। এমন ভাবনা আর কেবল কল্পনাতেই সীমাবদ্ধ নেই। বাস্তবেও রূপ পেয়েছে।

বিজ্ঞানীরা এমন এক ধরণের গাড়ি তৈরি করেছেন যা শুধুমাত্র বাতাসে চলে। অথাৎ গাড়িতে জ্বালানির পরিবর্তে ব্যবহৃত হয় বিশুদ্ধ বাতাস। বাতাস চালিত এই গাড়িটি তৈরি করেছে জাপানের বিখ্যাত গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান টয়োটা।

chardike-ad

এই গাড়িটির নাম টয়োটা মিরাই। জাপানি শব্দ মিরাই এর অর্থ ভবিষ্যৎ। এই গাড়িটি বাতাস থেকে হাইড্রোজেনের অনু আলাদা করে শক্তি হিসেবে ব্যবহার করে। গাড়িটির এক্সহস্ট পাইপ দিয়ে ধোঁয়ার পরিবর্তে শুধু মাত্র পানি বের হয়। ফলে এটি পরিবেশ দূষণ করে না। গাড়িটির জ্বালানি ট্যাংকে বাতাস সংরক্ষণ করা হয়। এরপর বাতাস থেকে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে হাইড্রোজেন এবং অক্সিজেন আলাদা করা হয়। হাইড্রোজেনের অনু ফুয়েল সেল তৈরি করে। এই ফুয়েল সেল থেকেই গাড়িটি চলার জন্য প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করে।

নতুন উদ্ভাবিত বাতাস চালিত গাড়িটি ঘণ্টায় ১১১ মাইল গতিতে চলতে সক্ষম। মাত্র ৯.৬ সেকেন্ডে গাড়িটি ০-৬২ মাইল গতি তুলতে পারে। ট্যাংকে একবার বাতাস পূর্ণ করলে এটি ৩০০ মাইল পথ পাড়ি দিতে পারে। গাড়িটির শক্তিশালী আল্টা ফাইবার কার্বন ট্যাংক প্রতি ১০ মিনিট অন্তর অন্তর বাতাস দিয়ে পূর্ণ হয়। চলতি বছরের শেষের দিকেই বাজারে দেখা যাবে গাড়িটি।