Search
Close this search box.
Search
Close this search box.

১ জুন চালু হচ্ছে বাংলাদেশ দিয়ে আগরতলা-কলকাতা বাস

Kolkata-Bussবাংলাদেশের সঙ্গে নতুন একটি  চুক্তি সই করবে ভারত। চুক্তি অনুযায়ী কলকাতা থেকে বাংলাদেশের মধ্যে দিয়ে ত্রিপুরার রাজধানী আগরতলা পর্যন্ত যাত্রী পরিবহন করবে ভারত।

আগরতলা থেকে আসাম ঘুরে কলকাতা পৌঁছতে প্রায় ১ হাজার ৬০০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। সেখানে বাংলাদেশের মধ্যে দিয়ে এই রাস্তা মাত্রই ৫০০ কিলোমিটারের সামান্য বেশি। এ চুক্তি স্বাক্ষরিত হলে সামান্য খরচেই ত্রিপুরার মানুষ আগরতলা থেকে ঢাকা হয়ে কলকাতায় যাতায়াত করতে পারবে।

chardike-ad

নিয়মিত যাত্রা শুরু করার আগে ১ জুন পশ্চিমবঙ্গ সরকারের পরিবহন সচিব আলাপন ব্যানার্জীর নেতৃত্বে সরকারি কর্মকর্তাদের একটি দল এই নতুন বাস রুটটির ট্রায়াল রানে যাবেন।

ব্যানার্জী বিবিসি বাংলাকে জানান, কলকাতার কাছে সল্টলেক-এ অবস্থিত আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে সন্ধ্যা বা রাতে রওনা হয়ে পেট্রাপোল-বেনাপোল সীমান্ত পেরিয়ে মাগুড়া দিয়ে ঢাকা যাওয়া হবে। পেট্রাপোল-বেনাপোল সীমান্ত হয়ে যাবে আগরতলা থেকে কলকাতা বাস। পরের দিন সকালে ১১টা নাগাদ আখাউড়া সীমান্ত পেরিয়ে যাত্রীরা আগরতলায় পৌঁছবেন।

কলকাতা থেকে ঢাকা আর আগরতলা থেকে ঢাকা, এই দুটি রুটেই যাত্রী বাস চলে নিয়মিত। অনেকেই এই দুটি রুট ব্যবহার করে আগরতলা থেকে কলকাতা আসেন, কিন্তু সেক্ষেত্রে তাঁদের ঢাকায় বাস বদল করতে হয়। বাংলাদেশ হয়ে নতুন রুটটি চালু হলে একটি বাসেই কলকাতা থেকে আগরতলা পৌঁছনো যাবে।

বাংলাদেশের মধ্যে দিয়ে পরিবহনের ট্রানজিট চেয়ে আসছে ভারত অনেকদিন ধরেই। কিন্তু তিস্তার জলবন্টন চুক্তি বা স্থল সীমান্ত চুক্তি সম্পাদিত হওয়ার আগে ভারতকে নিয়মিত ট্রানজিট দিতে রাজী হয়নি বাংলাদেশ।

ভারতের পার্লামেন্ট প্রায় চার দশক পরে সংবিধান সংশোধন করেছে যার ফলে এখন স্থল সীমা চুক্তির মাধ্যমে ছিটমহল বিনিময় শুধু সময়ের অপেক্ষা। এসম অবস্থায় যাত্রী পরিবহনের জন্য বাংলাদেশের রাস্তা ব্যবহার করার অনুমতি পেতে চলেছে ভারত।