Search
Close this search box.
Search
Close this search box.

সিরিয়ায় সরকারি বাহিনীর সঙ্গে আইএসের সংঘর্ষে নিহত ৪২

islamic-stateসিরিয়ার আলেপ্পোতে সরকারি বাহিনীর সঙ্গে আইএসের সংঘর্ষে ৪২ জন নিহত হয়েছে। সিরিয়ার প্রাচীন সভ্যতার নিদর্শন ঐতিহাসিক পালমিরা শহরের বিভিন্ন স্থানে স্থলমাইন ও বিস্ফোরক পেতে রেখেছে আইএস জঙ্গিরা।

প্রাচীন সভ্যতার অন্যতম নিদর্শন সিরিয়ার পালমিরা শহর। গত মে মাসে ৫০ হাজার অধিবাসীর এই শহরটি দখল করে নেয় আইএস। শহরটির বিভিন্ন জায়গায় স্থলমাইন ও বিস্ফোরক দ্রব্য পেতে রাখা শুরু করেছে আইএস।

chardike-ad

রোববার এক প্রতিবেদনে এ খবর জানায়, যুক্তরাজ্যভিত্তিক দেশটির মানবাধিকার সংগঠন “সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস”। তবে বিস্ফোরক দ্রব্যগুলো প্রাচীন নিদর্শন ধ্বংসের উদ্দেশ্যে নাকি সরকারি বাহিনীর হাত থেকে নিজেদের নিরাপদ রাখতে সে সম্পর্কে কিছু জানাতে পারেনি সংগঠনটি। শহরটি পুনর্দখলে গত তিনদিন ধরে আইএসের বিভিন্ন লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালাচ্ছে সিরিয়ার সরকারি বাহিনী।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের এক গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, ট্যুইটারে ৪৬ হাজার অ্যাকাউন্টের খোঁজ মিলেছে যেগুলো জঙ্গি গোষ্ঠী আইএস এর সদস্যদের। এদের বেশিরভাগ নতুন সদস্য সংগ্রহে সহায়তা করে। এই অ্যাকাউন্টগুলো ট্র্যাক করতে ইউরোপীয় পুলিশ সংস্থা, ইউরোপোল একটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবে। তাদের লক্ষ্য এমন অ্যাকাউন্ট চালুর দুই ঘণ্টার মধ্যে তা বন্ধ করা।

এদিকে আইএস’এর কারণে হুমকিতে পড়েছে জর্ডানের পর্যটন খাত। আইএস জঙ্গিরা সিরিয়ায় জর্ডানের এক জেট বিমান ভূপাতিত করে তার পাইলটকে জীবন্ত দগ্ধ করার ভিডিও প্রকাশ করে ফেব্রুয়ারিতে। এর প্রতিবাদে জর্ডানে বিক্ষোভ হয় যেখানে আইএসের বিরুদ্ধে বিমান হামলার দাবি জানানো হয়। এসব ঘটনার কারণে দেশটিকে ঝুঁকিপূর্ণ মনে করছেন পর্যটকরা।