Search
Close this search box.
Search
Close this search box.

কোন দেশের পাসপোর্ট কত ‘দামি’

বরাবরের মতো এ বছরও বিশ্বের সব দেশের পাসপোর্টের ব়্যাংকিং প্রকাশ করেছে ‘হেনলে অ্যান্ড পার্টনার্স’ নামের একটি সংস্থা। দেখুন তাদের বিচারে কোন দেশের পাসপোর্টের কত বেশি দাম বা কদর।

uk-jarmanyসবার আগে জার্মানি ও ব্রিটেন
জার্মানির পাসপোর্টই এ মুহূর্তে সবচেয়ে ‘দামি’। তবে ব্রিটেনও আছে সঙ্গে। ১৭৩ ব়্যাংকিং পয়েন্ট নিয়ে এই দুই দেশই এখন সবার ওপরে।

chardike-ad

usa-passportযুক্তরাষ্ট্র দ্বিতীয়!
যুক্তরাষ্ট্রের পাসপোর্টের যে অনেক কদর, তা তো সবারই জানা। তবে এ মুহূর্তে তারা আর সবার সেরা নয়, ‘হেনলে অ্যান্ড পার্টনার্স’-এর ব়্যাংকিং অনুযায়ী তারা এখন দ্বিতীয়। ফিনল্যান্ড আর সুইডেনও আছে তাদের সঙ্গে। দেশ তিনটির ব়্যাংকিং পয়েন্ট ১৭২৷

france-passportফ্রান্স, ইটালির সঙ্গে এশিয়ার দুই দেশ
বিশ্ব মন্দা শুরুর পর থেকে ফ্রান্স, ইটালির মতো কয়েকটি দেশের অর্থনীতি রীতিমতো ধুঁকছে। তারপরও তাদের পাসপোর্টের কদর কিন্তু খুব একটা কমেনি। ১৭১ ব়্যাংকিং পয়েন্ট নিয়ে তারা এখন তৃতীয় স্থানে। ডেনমার্ক, লুক্সেমবুর্গ, নেদারল্যান্ডস আর নরওয়েও আছে তাদের সঙ্গে। শুধু তাই নয়, এশিয়ার দুই দেশ জাপান আর কোরিয়াও আছে তাদের সঙ্গে।

spain=passportএরপর বেলজিয়াম, ক্যানাডা, নিউজিল্যান্ড, পর্তুগাল ও স্পেন
১৭০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে বেলজিয়াম, ক্যানাডা, নিউজিল্যান্ড, পর্তুগাল ও স্পেন।

singapur-passportসিঙ্গাপুর, সুইজারল্যান্ড পাশাপাশি
পঞ্চম স্থানে আছে অস্ট্রিয়া, আয়ারল্যান্ড, সিঙ্গাপুর ও সুইজারল্যান্ড৷ তাদের ব়্যাংকিং পয়েন্ট ১৬৯।

bangladesh-passportবাংলাদেশ ৯৫ , ভারত ৮৪ আর পাকিস্তান ১০৩ নম্বরে
৪০ পযেন্ট নিয়ে বাংলাদেশের পাসপোর্ট পেয়েছে ৯৫তম স্থান। ভারতের অবস্থা কিছুটা ভালো। তাদের পযেন্ট ৫১, অবস্থান ৮৪তম। তবে শ্রীলঙ্কা, পাকিস্তান আর আফগানিস্তানের পাসপোর্টের কদর বাংলাদেশের পাসপোর্টের চেয়ে কম। ৩৮ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার পাসপোর্ট পেয়েছে ৯৭তম স্থান, ৩১ পয়েন্ট নিয়ে পাকিস্তান ১০৩তম আর মাত্র ২৫ পয়েন্ট নিয়ে আফগানিস্তানের পাসপোর্ট রয়েছে একেবারে শেষে, ১০৬তম স্থানে। (ডয়েচে ভেলে)