sentbe-top

ইয়াহু বিক্রির চিন্তা

yahooযুক্তরাষ্ট্রের অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠান ইয়াহু ইনকর্পোরেশন পরিচালনা পর্ষদ তাদের মূল ব্যবসা ইন্টারনেট সেবা বিক্রি করে দেয়ার চিন্তা-ভাবনা করছে। তারা চীনা ই-কমার্স কোম্পানি আলিবাবা’য় ইয়াহুর যে শেয়ার রয়েছে তা কীভাবে আরও লাভজনক উপায়ে ব্যবহার করা যায় তা নিয়েও ভাবছেন। বেশ কয়েক বছর ধরেই ইয়াহু ধুঁকে ধুঁকে চলছে। তাই তারা এমন চিন্তা-ভাবনা করতে বাধ্য হচ্ছেন।

ব্যবসা-বাণিজ্য বিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের খবরে প্রকাশ, ইয়াহু কর্তৃপক্ষ এ সপ্তাহেই কয়েকটি ধারাবাহিক মিটিংয়ে বসছেন। সেসব মিটিংয়ে ইয়াহু সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

এসব মিটিংয়ে আলোচনার প্রধান বিষয় হবে- ইয়াহুর অধীনে আলিবাবার ৩০ বিলিয়ন ডলারের যে শেয়ার রয়েছে তা বিক্রি করা হবে নাকি মূল ইন্টারনেট ব্যবসার মধ্যে কোনটি বিক্রি করা হবে, নাকি উভয়ই বিক্রি করে দেওয়া হবে।

ইন্টারনেট ভিত্তিক সেবা থেকে প্রত্যাশানুযায়ী মুনাফা আয় করতে পারছে না মারিয়া মেয়ারের নেতৃত্বাধীন এই প্রতিষ্ঠানটি। কিন্তু এখনো ওয়েব দুনিয়ায় তারা এখনো মাথা তুলে দাঁড়িয়ে আছে। ইয়াহু মেইল, ইয়াহু নিউজ যুক্তরাষ্ট্রের বাজারে তৃতীয় অবস্থানে আছে। অক্টোবরের হিসাব অনুযায়ী প্রায় ২১০ মিলিয়ন ভিজিটর ইয়াহু সেবা নিয়ে থাকে।

এর আগে ২০০৮ সালে ইয়াহু’কে কিনে নেয়ার চেষ্টা করেছিল মাইক্রোসফট। তবে শেষ পর্যন্ত সেটি আর হয়নি। গতবছর এওএল-এর সাথে সমন্বয়ের প্রস্তাবও দেয়া হয়েছিল।

sentbe-top