Search
Close this search box.
Search
Close this search box.

দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণা তুরস্ক-ইসরায়েলের

base_1467042860-mavi_marmara_magdurlarinin_gozu_ucmde_h251686ছয় বছরের কূটনৈতিক অচলাবস্থা কাটিয়ে দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণা দিয়েছে তুরস্ক ও ইসরায়েল। রোমে দুপক্ষের আলোচনার পর রোববার রাতে এ ঘোষণা আসে। খবর দ্য গার্ডিয়ান।

২০১০ সালে ত্রাণবাহী নৌযান মাভি মারমারায় ইসরায়েলি কমান্ডো হামলায় তুরস্কের নয়জন সাহায্যকর্মী নিহত হন। তুর্কি সাহায্যকর্মীরা এ সময় গাজায় অবরুদ্ধ ফিলিস্তিনিদের জন্য ত্রাণ নিয়ে যাচ্ছিলেন।

chardike-ad

ফিলিস্তিনি জনপদ গাজা ১০ বছর ধরে ইসরায়েলের পূর্ণাঙ্গ অবরোধে রয়েছে। আগাম ঘোষণা দিয়েই মাভি মারমারা জাহাজটি গাজা অভিমুখে যাত্রা করেছিল। মানবিক সাহায্যবাহী নৌযানে ইসরায়েলের পাশবিক হামলায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে। তুরস্কের জনগণও ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভে ফুঁসে ওঠে। আঙ্কারার পক্ষ থেকে তখন তেলআবিবের সঙ্গে কূটনৈতিক সম্পর্কছেদের ঘোষণা দেয়া হয়। পাশাপাশি ইসরায়েলের সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে বিনা প্ররোচনায় হামলা, আগ্রাসন, প্রাণনাশসহ বিভিন্ন অভিযোগে কয়েকটি মামলা করা হয়।

এক বছর ধরে তুরস্ক ও ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিকীকরণের গুঞ্জন শোনা যাচ্ছিল। সর্বশেষ রোববার সন্ধ্যায় রোমে দুপক্ষের আলোচনা শেষে দেশ দুটি রাষ্ট্রদূত পর্যায়ের পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক প্রতিস্থাপনের ঘোষণা দিয়েছে। মাভি মারমারায় নিহত ও আহত সাহায্যকর্মীদের পরিবারকে ইসরায়েল ২ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে। বিনিময়ে তুরস্ক সে দেশে ইসরায়েলের প্রাকৃতিক গ্যাস সঞ্চালনের পথ সুগম করতে রাজি হয়েছে।

তুরস্ক সরকার ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে দেশীয় ও আন্তর্জাতিক আদালতে চলমান সব ধরনের আইনি প্রক্রিয়া বন্ধ করতে রাজি হয়েছে। বিনিময়ে ইসরায়েলের আশদদ বন্দর হয়ে তুরস্ককে গাজায় ত্রাণ পরিবহনের সুযোগ দেয়া হবে। এছাড়া দেশটি গাজায় বিদ্যুেকন্দ্র, হাসপাতাল ও লবণাক্ততা দূরীকরণ প্রকল্প চালু করার সুযোগ পাবে।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণা দিয়ে তুর্কি প্রধানমন্ত্রী বিনআলি ইলদিরিম বলেছেন, ১০ হাজার টন ত্রাণ সাহায্যের একটি চালান আগামী শুক্রবার গাজার উদ্দেশে পাঠানো হবে। ইসরায়েলের সঙ্গে গ্যাস চুক্তির বিষয়ে কিছু বলার সময় এখনো আসেনি।

এদিকে একই সময় রোমে পৃথক ঘোষণায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজার ওপর ইসরায়েলি নৌ-অবরোধ অব্যাহত থাকবে।

ইসরায়েলের সঙ্গে সমঝোতার ব্যাপারে তুরস্কের এক পদস্থ কর্মকর্তা জানান, গাজার মানবিক সংকট কাটাতে তুরস্ককে সেখানে কাজ করতে দেবে ইসরায়েল। নতুন আবাসিক ভবনের পাশাপাশি তুরস্ক গাজায় ২০০ শয্যার একটি হাসপাতাল নির্মাণ করবে।

এ চুক্তির সুবাদে তুরস্কের জন্য পশ্চিম তীরে বড় প্রকল্প গ্রহণের পথ সুগম হয়েছে বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।

গাজায় শাসনরত ফিলিস্তিনি সংগঠন হামাস প্রসঙ্গে তুর্কি কর্মকর্তা বলেন, চুক্তিতে হামাসের উল্লেখ নেই। ‘ফিলিস্তিনি রাষ্ট্র ও ফিলিস্তিনি জনগণের প্রতি তুর্কি সমর্থন অব্যাহত থাকবে’ বলে তিনি উল্লেখ করেন।

রোমের চুক্তিকে ‘তুরস্কের কূটনৈতিক বিজয়’ আখ্যায়িত করে ওই কর্মকর্তা বলেন, চুক্তির প্রতি ফিলিস্তিনি সরকার ও হামাসের সমর্থন রয়েছে।

চলতি সপ্তাহের শেষ দিকে ইসরায়েলের নিরাপত্তা মন্ত্রণালয় তুরস্কের সঙ্গে সমঝোতার বিষয়টি অনুমোদন করলে দুদেশের সম্পর্ক দীর্ঘদিনের পুরনো আস্থার বৃত্তে ফিরে যাবে। মুসলিম রাষ্ট্রগুলোর মধ্যে তুরস্ক সর্বপ্রথম ১৯৪৯ সালে ইসরায়েলি রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছিল।

তুরস্কের সঙ্গে ইসরায়েলের সাম্প্রতিক আলোচনার প্রায় পুরোটা ছিল হামাস নিয়ন্ত্রিত ফিলিস্তিনি এলাকার বিষয়ে। এর আগে তুরস্ক গাজা থেকে ইসরায়েলি অবরোধ পুরোপুরি প্রত্যাহারের দাবি জানিয়েছিল। ওই দাবি থেকে সরে এসে দেশটি ইসরায়েলের বন্দর হয়ে ইসরায়েলি নজরদারিতে মানবিক সাহায্য পৌঁছাতে সম্মত হয়েছে।