Search
Close this search box.
Search
Close this search box.

এবার ২৮ লাখ ওয়াশিং মেশিন প্রত্যাহার করছে স্যামসাং

base_1478339567-samsung-washing-machine

বিস্ফোরণ বিপর্যয় যেন পিছু ছাড়ছে না স্যামসাংয়ের। গ্যালাক্সি নোট ৭ পর এবার বাজার থেকে টপ-লোডার ওয়াশিং মেশিনও প্রত্যাহারের ঘোষণা দিল দক্ষিণ কোরীয় এ টেক জায়ান্ট। বিস্ফোরণের ভয়ে যুক্তরাষ্ট্র থেকে প্রায় ২৮ লাখ ওয়াশিং মেশিন প্রত্যাহার করে নিচ্ছে তারা।

chardike-ad

যুক্তরাষ্ট্রের ভোগ্য পণ্য সুরক্ষা কমিশনের (সিপিএসসি) নির্দেশনার পরই এ সিদ্ধান্ত জানায় স্যামসাং। প্রতিষ্ঠানটি জানায়, স্যামসাংয়ের টপ লোডার ওয়াশিং মেশিন নিয়ে গ্রাহকদের কাছ থেকে এ পর্যন্ত প্রায় ৭৩৩টি অভিযোগ এসেছে। ওয়াশিং মেশিনগুলোতে অত্যধিক কম্পন ও উপরের অংশটি মূল মেশিন থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার অভিযোগ করা হয়েছে।

সিপিএসসির চেয়ারম্যান ইলিয়ট কাই গ্রাহকদের উদ্দেশে ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, ‘দ্বিতীয়বার কাপড় ধোলাইয়ের আগে অবশ্যই স্যামসাংয়ের সঙ্গে যোগাযোগ করুন এবং এ প্রত্যাহার আহ্বানে সাড়া দিন। কারণ এ ওয়াশিং মেশিনগুলো ব্যবহারের সময় আহত হওয়ার ঝুঁকি রয়েছে। তাই আহত হওয়ার আগেই আপনারা দ্রুত স্যামসাংয়ের সঙ্গে যোগাযোগ করুন।’

স্যামসাং যুক্তরাষ্ট্রে মোট ৩৪টি মডেলের টপ-লোডিং ওয়াশিং মেশিন প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। ২০১১ সালের মার্চ থেকে নভেম্বর ২০১৬ পর্যন্ত বিক্রিত ওয়াশিং মেশিনগুলো প্রত্যাহার করা হবে। এ সময়ে ওয়াশিং মেশিন গুলো ব্যবহারকারীরা বিনা মূল্যে মেরামত ও এক বছরের ওয়ারেন্টি পাবেন। এছাড়া শর্ত সাপেক্ষে নতুন গ্রাহকদের জন্য রয়েছে নতুন ওয়াশিং মেশিনটি ফেরত নেয়া ও পুরো অর্থ ফেরত পাওয়ারও সুযোগ।

এর আগে ২০১৩ সালে প্রথমবারের মতো ওয়াশিং মেশিন বিস্ফোরণের অভিযোগ আসে। ওই অভিযোগগুলো এতদিন তদন্তাধীন ছিল। কিন্তু সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে ওয়াশিং মেশিন নিয়ে বেশ কিছু অভিযোগ আসায় তা বেশ গুরুত্বের সঙ্গেই নিচ্ছে স্যামসাং।

দক্ষিণ কোরিয়া ভিত্তিক কোম্পানিটি সম্প্রতি স্যামসাং গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণের ঘটনায় বড় ধরনের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। পণ্যটি পুরোপুরি বাজার থেকে প্রত্যাহার করতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি।

সূত্র: ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস