Search
Close this search box.
Search
Close this search box.

রিয়াদ সম্মেলনের কারণেই কাতার সংকটের সৃষ্টি হয়েছে: ইরান

bahram-kasemiসৌদি আরবের নেতৃত্বে গত মাসে রাজধানী রিয়াদে অনুষ্ঠিত কথিত আরব-ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলনের কারণেই কাতার ও কিছু আরব রাষ্ট্রের মধ্যকার চলমান সংকট সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে তেহরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি আজ সোমবার এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে অনুষ্ঠিত ওই শীর্ষ সম্মেলন প্রসঙ্গে বলেন, অসময়ে এবং ভুল অতিথিদের সমন্বয়ে ওই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কারণেই দুর্ভাগ্যজনক পরিণতি বয়ে আনতে বাধ্য করেছে।

chardike-ad

গত ২১ মে সৌদি আরব সফরে এসে ট্রাম্প বিতর্কিত বক্তব্যে অভিযোগ করেন, মধ্যপ্রাচ্যে ইরান ধ্বংসাত্বক কর্মকাণ্ড চালাচ্ছে এবং সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থন দিচ্ছে।ডোনাল্ড ট্রাম্প এ সময় ইরানকে একঘরে করে ফেলার জন্য বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানান। তিনি তেহরানকে সাম্প্রদায়িক সংঘাত ও সন্ত্রাসবাদের আগুন জ্বালিয়ে দেয়ার জন্য অভিযুক্ত করেন।

ওই শীর্ষ সম্মেলনের কিছুদিন পরই সন্ত্রাসী সংগঠনগুলোকে প্রশ্রয় দেয়া এবং সৌদি আরবের ‘শত্রুদেশ’ ইরানকে সমর্থন দেয়ার অভিযোগ এনে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর।

কাতার ও পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র সদস্য দেশগুলোর মধ্যে চলমান সংকট কূটনৈতিক উপায়ে এবং পরিপূর্ণ সংলাপের মাধ্যমে সমাধানের আবারো আহ্বান জানিয়েছেন বাহরাম কাসেমি।