Search
Close this search box.
Search
Close this search box.

সৈকতে ঝিনুক কুড়িয়ে ১০০০ ইউরো জরিমানা!

sea-landমানুষ সমুদ্র সৈকতে বেড়াতে যায় বিনোদনের জন্য। অবসাদ দূর করার জন্য। সেখান থেকে ফেরার সময় স্মারক হিসেবে অনেকেই প্রবাল বা ঝিনুক কুড়িয়ে আনেন। কেউবা সেই ঝিনুকের গায়ে খোদাই করে আনেন প্রিয়জনের নাম, সংকেত কত কি!

সৈকতে এইসব ঝিনুক প্রবাল কিনতেও পাওয়া যায়। তবে দামটা হয় চড়া। নিজে সৈকত থেকে ঝিনুক কুড়িয়ে তার জন্য যদি বেড়াতে যাওয়ার খরচের চাইতে বেশি অর্থ শোধ করতে হয় তবে ঘটনাটি হয়তো ওই স্মারকের চাইতেও স্মরনীয় হয়ে থাকে।

chardike-ad

তেমনই এক ঘটনা ঘটেছে ভূমধ্যসাগরের দ্বীপ রাষ্ট্র সার্ডিনিয়ায়। সম্প্রতি সৈকত থেকে বালি বা ঝিনুক উত্তোলনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ভূমধ্যসাগরের এই দ্বীপ রাষ্ট্র। এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে সেখানকার কর্তৃপক্ষ নতুন একটি আইন প্রণয়ন করেছে।

নতুন এই আইনে সমুদ্র সৈকত থেকে কেউ বালি, নুড়ি পাথর কিংবা ঝিনুক কুড়িয়ে নিয়ে গেলে তাকে অর্থদণ্ড ভোগ করতে হবে। চলতি আগস্ট মাসের ১ তারিখ থেকে আইনটি কার্যকর হয়েছে।

আর সেই আইনের গ্যাড়াকলে ফাঁসলেন সেখানে বেড়াতে যাওয়া চার পর্যটক। বিবিসির খবরে বলা হয়েছে, আইনটি কার্যকর হওয়ার পর থেকে এখন পর্যন্ত বালি এবং ঝিনুক ‘চুরি’র অপরাধে চার পর্যটককে ১০০০ ইউরো অর্থদণ্ড দেওয়া হয়েছে।

খবরে বলা হয়েছে, সার্ডিনিয়ার রাজধানী ক্যাগলিয়ারির এলমাস বিমানবন্দরে এক্স-র মেশিনে ঝিনুক ধরা পড়ার তাদের আটক করা হয় এবং জরিমানা আদায় করা হয়।

কাস্টমস কর্মকর্তারা জানান, পর্যটকরা মারি এরমি সৈকত থেকে কোয়ার্টজ বালি, কালা লুনা থেকে সাদা বালি আর পিসিনাস সৈকত থেকে হলুদ বালি ও ঝিনুক নিয়ে যাচ্ছিলেন। এ কারণেই তাদের আটক করে জরিমানা আদায় করা হয়েছে।