Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার পাশে চীন-রাশিয়ার নৌমহড়া

china-russiaউত্তর কোরিয়ার পরমাণু কার্যক্রম নিয়ে বিদ্যমান উত্তেজনার মধ্যে দেশটির পাশে নৌমহড়া শুরু করেছে চীন ও রাশিয়া। এমন সময় এ মহড়া শুরু হলো যখন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন বসতে চলেছে। এবারের অধিবেশনে উত্তর কোরিয়া বড় ইস্যু হিসেবে সামনে আসছে।

তিন সপ্তাহের মধ্যে গত শুক্রবার দ্বিতীয়বারের মতো জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এর আগে ৩ সেপ্টেম্বর তারা তাদের সবচেয়ে শক্তিশালী ও ষষ্ঠ পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। জাতিসংঘের নিষেধাজ্ঞার জবাবে পরীক্ষাটি করেছিল তারা।

chardike-ad

চীনের সরকারি বার্তাসংস্থা সিনহুয়া জানিয়েছে, পিটার দি গ্রেট বে ও অখোৎস্ক সাগরের মধ্যে এ মহড়া চলবে। পিটার দি গ্রেট বে রাশিয়ার পূর্বাঞ্চলীয় ভ্লাদিভস্টক বন্দরের কাছে এবং এটি উত্তর কোরিয়া থেকে বেশি দূরে নয়। আর অখোৎস্ক সাগর জাপানের উত্তরে অবস্থিত।

এ বছরে দ্বিতীয়বারের মতো নৌমহাড় চালাচ্ছে রাশিয়া ও চীন। জুন মাসে প্রথমবার মহড়া করেছিল বাল্টিক সাগরে। তবে উত্তর কোরিয়া নিয়ে বিবদমান উত্তেজনার সঙ্গে সরাসরি যুক্ত নয় এই মহড়া।

উত্তর কোরিয়ার ইস্যুর শান্তিপূর্ণ সমাধান চেয়ে বারবার কথা বলেছে চীন ও রাশিয়া। কূটনৈতিক উপায়ে এর সমাধানের জন্য সংলাপের আহ্বানও জানিয়েছে তারা।

রোববার নিউ ইয়র্ক টাইমসের এক লেখায় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, বারবার বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে একাট্টা থাকাতে হবে ও তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে হবে।

শিনজো আবে আরো বলেন, এ ধরনের পরীক্ষাগুলো জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের পরিপন্থি। উত্তর কোরিয়া দেখাতে সমর্থ হয়েছে যে, তারা যুক্তরাষ্ট্র বা তাদের মিত্রদের বিরুদ্ধে হামলা চালাতে পারে।

শিনজো আবে লিখেছেন, কূটনীতি ও সংলাপ দিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে কাজ হবে না। তাদের সৃষ্ট হুমকি মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এক হয়ে চাপ প্রয়োগে মনোযোগী হওয়া খুবই দরকার।

এক সপ্তাহ আগে জাতিসংঘের ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কার্যক্রমের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। ২০০৬ সাল থেকে এটি নবমবারের মতো নিষেধাজ্ঞা।

সোমবার চায়না ডেইলির এক খবরে বলা হয়েছে, নিষেধাজ্ঞার কামড় বসতে সময় প্রয়োজন। কিন্তু সংলাপের দুয়ার খোলা রাখা উচিত।

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন