Search
Close this search box.
Search
Close this search box.

এবার ধেয়ে আসছে হারিকেন ‘মারিয়া’

mariaহারিকেন ইরমার আঘাত কাটতে না কাটতেই আঘাত হানতে যাচ্ছে আরেক ঘূর্ণিঝড়। ক্যারিবিয়ার লিউয়ার্ড দ্বীপপুঞ্জের কাছে এগিয়ে আসা মারিয়া নামের এই ঝড়টি বিপজ্জনক বড় ঘূর্ণিঝড়ে পরিণত হতে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসির।

রোববার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, এক মাত্রার হারিকেনটি আগামী ৪৮ ঘন্টায় দ্রুত শক্তি সঞ্চয় করে স্থানীয় সময় সোমবার রাত নাগাদ লিউয়ার্ড দ্বীপপুঞ্জে আঘাত হানতে পারে।

chardike-ad

এটি ইরমার পথ ধরে এগুচ্ছে। দেড় সপ্তাহ আগে আঘাত হানা ৫ মাত্রার ওই ঘূর্ণিঝড়ে এ অঞ্চলটি ধ্বংসস্তুপে পরিণত হয়। মারিয়ার মাত্রা ৪ হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

ক্যারিবীয় অঞ্চলের গুয়াডেলোপ, ডমিনিকা, সেন্ট কিটস ও নেভিস, মন্টসেরাট এবং মার্টিনিকে হারিকেনের সতর্কতা জারি করা হয়েছে।

ক্যারিবীয় অঞ্চলের যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, সেন্ট মার্টিন, সেন্ট বার্টস, সাবা, সেন্ট ইউস্টাশিয়াস ও অ্যাঙ্গুইলায় হারিকেন পর্যবেক্ষণ সতর্কতা জারি করা হয়েছে।

এসব দ্বীপের কোনো কোনোটি হারিকেন ইরমার ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টা করছে। ইরমার আঘাতে এই এলাকাটির ৩৭ জন বাসিন্দা নিহত ও শত শত কোটি ডলার সম্পদের ক্ষয়ক্ষতি হয়।

সোমবার সর্বশেষ খবর পর্যন্ত মারিয়া ঘণ্টায় ১৫০ কিলোমিটার বেগ নিয়ে প্রায় ২১ কিলোমিটার গতিতে পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাচ্ছিল। ঝড়ের কেন্দ্র মার্তিনিকের ১০০ মাইল পশ্চিমে ছিল।