Search
Close this search box.
Search
Close this search box.

ইসরায়েলের প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান বাংলাদেশের

bangladeshমিয়ানমার থেকে পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গা মুসলিমদের জন্য ত্রাণ সাহায্য দিতে চেয়েছিল ইসরায়েল। কিন্তু মুসলিম বিদ্বেষী এই রাষ্ট্রটির সাহায্যের প্রস্তাব সরাসরি ফিরিয়ে দিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

ইহুদী রাষ্ট্র ইসরাইলের সঙ্গে বাংলাদেশের এমনিতেই কোনো ধরনের কূটনৈতিক সম্পর্ক নেই। কূটনৈতিক সম্পর্ক না থাকলেও ত্রাণ সাহায্য দিতে কঠোর গোপনীয়তায় বিশেষ চ্যানেল ব্যবহার করে ইসরায়েল। গত নভেম্বর মাসে ইসরায়েলের পক্ষ থেকে প্রস্তাবটি দেয়া হয়।

chardike-ad

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ‘কূটনৈতিক নিয়মকানুনে কোন রাষ্ট্র যদি অন্য কোন রাষ্ট্রের প্রস্তাব গ্রহণ করতে না চায় তাহলে পরোক্ষভাবে আগ্রহী দেশটিকে বুঝিয়ে দেয়া হয়। কিন্তু ইসরায়েলের প্রস্তাবটি কোন ধরনের রাখঢাক না রেখেই সরাসরি নাকচ করে দিয়েছে বাংলাদেশ।’

জানা গেছে, ঢাকা ইসরায়েলকে বলেছে, ‘যেহেতু ইসরায়েলের সঙ্গে বাংলাদেশের কোনো ধরনের কূটনৈতিক সম্পর্ক নেই। তাই ঢাকা এমন প্রস্তাব কোনভাবেই গ্রহণ করতে আগ্রহী নয়।’

মুসলিম বিশ্বে দখলদার রাষ্ট্র হিসেবে পরিচিত ইসরায়েল। যারা ফিলিস্তিনে জোর করে উপনিবেশ গড়ে সেই রাষ্ট্রের জনগণকেই উদ্বাস্তুতে পরিণত করেছে। সম্প্রতি ফিলিস্তিনিদের রাজধানী ও মুসলমানদের পবিত্র নগরী জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে আবারো মুসলিম বিশ্বে ব্যাপক সমালোচিত ইসরায়েল।

বাংলাদেশের আগে ইরাক-ইরান সীমান্তবর্তী এলাকায় ভয়াবহ ভূমিকম্পের ঘটনাতেও দুর্গত এলাকায় ত্রাণ সহযোগিতার প্রস্তাব দিয়েছিল ইসরায়েল। তখন তেহরানও ইসরায়েলের প্রস্তাব সরাসরি নাচক করে দেয়।

চলতি বছরের ২৫ আগস্ট বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির পুলিশের তল্লাশি চৌকি ও সীমান্তরক্ষীদের সেনা ক্যাম্পে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এরপরই দেশটির সেনাবাহিনী অভিযানের নামে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ ও তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দিয়ে নিধনযজ্ঞ চালিয়েছে। প্রাণ বাঁচাতে দলে দলে রোহিঙ্গারা আশ্রয় নিতে থাকে বাংলাদেশে। জাতিসংঘের হিসাবে বর্তমানে বাংলাদেশে প্রায় ৮ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।