Search
Close this search box.
Search
Close this search box.

‘স্মরণকালের ভয়াবহ গণহত্যা চালানো হয়েছে রাখাইনে’

Rohingaaমিয়ানমার সেনাদের নির্যাতনের মুখে কক্সবাজারের উখিয়া ও বালুখালীতে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিমদের সার্বিক পরিস্থিতি দেখতে এসে আপ্লুত হয়ে পড়লেন নোবেল বিজয়ী তিন নারী। এ সময় আবেগ সামলাতে না পেরে তারা কান্নায় ভেঙে পড়েন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে পরিকল্পিতভাবে স্মরণকালের ভয়াবহ গণহত্যা চালানো হয়েছে বলে তারা মনে করেন শান্তিতে নোবেলজয়ী তিন নারী ইরানের শিরিন এবাদি, ইয়েমেনের তাওয়াক্কল কারমান ও যুক্তরাজ্যের মেরেইড ম্যাগুয়ার। এ গণহত্যার জন্য অং সান সু চিকে দায়ী করে আন্তর্জাতিক আদালতে এর বিচার দাবি করেছেন তারা।

chardike-ad

সোমবার সকালে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে সরকারি কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে অংশ নেন তারা। বৈঠকে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম ও জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে আবুল কালাম সাংবাদিকদের জানান, তিন নোবেলজয়ীর কাছে রোহিঙ্গা ক্যাম্পের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরা হয়েছে। তারা রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন।

তিনি বলেন, রাখাইন রাজ্যে পরিকল্পিতভাবে স্মরণকালের ভয়াবহ এ গণহত্যা চালানো হয়েছে বলে নোবেলজয়ী তিন নারী মনে করেন।

সার্বিক পরিস্থিতি নিয়ে মঙ্গলবার তাদের সংবাদ সম্মেলন করার কথা রয়েছে বলেও জানিয়েছেন এই কর্মকর্তা করেন।

বৈঠক শেষে নোবেলজয়ীরাসহ প্রতিনিধিদল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় তারা শরণার্থীদের দুঃখ-দুর্দশা দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন। কান্নাজড়িত কণ্ঠে তারা জানান, আন্তর্জাতিক আদালতে এই গণহত্যার বিচার দাবির বিষয়টি বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে উত্থাপন করা হবে।

শান্তিতে নোবেলজয়ী তিন নারী রোহিঙ্গা পরিস্থিতি দেখতে রোববার কক্সবাজার এসে পৌঁছান।