Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ানরা বছরে গড়ে মাথাপিছু ২০৯০ ঘন্টা কাজ করে

সাহেদ মাহমুদ, ৭ নভেম্বর ২০১৩:

কোরিয়ানরা বছরে গড়ে ২০৯০ ঘণ্টা কাজ করে। কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশনের সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়। প্রতিবেদনটিতে উৎপাদন শিল্পে একটি খুবই অগ্রসারমান দেশ হলেও কোরিয়াকে শ্রম ও সামাজিক খাতে এখনও একটি উন্নয়নশীল দেশের মতই বলে মন্তব্য করা হয়েছে।

chardike-ad

다운로드প্রতিবেদনে বলা হয়েছে মেক্সিকোর পর সবেচেয়ে বেশি কাজ করে কোরিয়ার জনগণ। এশিয়ার চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ কোরিয়ার জনগণ মাথাপিছু প্রায় ২০৯০ ঘণ্টা কাজ করে। মেক্সিকানরা বছরে ২২২৬ ঘণ্টা নিয়ে প্রথমে অবস্থানে রয়েছে। OECD তালিকাভূক্ত ১৫০ টি দেশের মধ্যে এ হিসাবটি দেখানো হয়েছে বলে জানায় কিটা (KITA)।

মার্কিন যুক্তরাষ্ট্র ১,৭৯০ ঘন্টা নিয়ে ১২ তম, জাপান ১,৭২৫ ঘন্টা কাজ করে ১৫ তম অবস্থানে আছে। কোরিয়ায় ২০১১ সালে শ্রমিকদের প্রতি ঘন্টায় পারিশ্রমিক বৃদ্ধির হার ৯.৮ শতাংশ , যা অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। একই সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে মজুরি বৃদ্ধি ছিল মাত্র ২.২ শতাংশ।

প্রতিবেদনে উল্লেখ করা হয় অর্থনীতিতে মহিলা শ্রমিকের গড় অংশগ্রহণের হারের তালিকায় কোরিয়ার অবস্থান ২৫ তম। যা প্রায় শতকরা হিসাবে ৪৯.৯ শতাংশ।

কিটা’র (KITA) গবেষক শিম হাই জিওং কোরিয়ায় শ্রম ও সামাজিক খাত প্রসংগে বলেন “যখন কোরিয়ার এসব তথ্য দেশের ভালো ব্র্যান্ড ইমেজের সঙ্গে তুলনা করবেন, তখন এটা পরিষ্কার যে, এখনও কোরিয়াকে শ্রম ও সামাজিক খাতে উন্নতির জন্য দীর্ঘ পথ পাড়ি দিতে হবে”।