sentbe-top

দক্ষিণপূর্ব এশিয়ার ব্যবসা বিক্রি করে দিল উবার

uberদক্ষিণপূর্ব এশিয়ার ব্যবসা বিক্রির পরিকল্পনা আগেই জানিয়েছিল অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার। এবার সত্যিই তা হতে চলেছে। প্রতিষ্ঠানটি তাদের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ‘গ্র্যাব’কে তাদের রাইড শেয়ার ও ফুড ডেলিভারি সার্ভিস বিক্রি করে দিচ্ছে।

২০১৬ সালে উবারের চীনের ব্যবসা সেখানকার স্থানীয় ‘দিদি চুজিং’ ও গতবছর রাশিয়ার ব্যবসা স্থানীয় ‘ইয়ানডেক্স’কে বিক্রির পর সর্বশেষ এ পদক্ষেপটি আবারো উবারের আর্ন্তজাতিক কার্যক্রম থেকে পিছিয়ে যাওয়াকে নির্দেশ করে।

সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান ‘গ্র্যাব’ ও উবার; উভয় প্রতিষ্ঠানই জানিয়েছে, এই চুক্তির কারণে যাত্রীরাই লাভবান হয়েছে। কিন্তু বিশ্লেষকরা বলছেন, এর জন্য যাত্রীদের উচ্চ মূল্য পরিশোধ করতে হতে পারে।

চুক্তির শর্তানুযায়ী উবার ‘গ্র্যাব’র ২৭ দশমিক ৫ শতাংশ শেয়ার নেবে। উবারের প্রধান নির্বাহী ডারা খোসরোশাহিও গ্র্যাবে যোগদান করবে। তবে এই চুক্তির অঙ্কের পরিমাণ এখনো জানা যায় নি।

দক্ষিণপূর্ব এশিয়ার জনপ্রিয় রাইড শেয়ারিং ফার্ম ‘গ্র্যাব’। বিশ্বের ৮টি দেশে লাখ লাখ ব্যবহারকারী রয়েছে তাদের। গ্র্যাবের প্রধান নির্বাহী অ্যানথোনি ট্যান চুক্তিকে নতুন যুগের শুরু হিসেবে আখ্যায়িত করেন। এর মাধ্যমে একীভুতকরণ ব্যবসায় গুলো গ্রাহকদের ভালো সেবা দিতে পারবে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে উবারের প্রধান নির্বাহী খোসরোশাহি বলেন, এই চুক্তি আমাদের উন্নয়ন পরিকল্পনাগুলো দ্বিগুণ করবে। যেহেতু আমরা আমাদের পণ্য ও প্রযুক্তির পেছনে ব্যাপক বিনিয়োগ করি।

তবে কর্মীদের দেওয়া একটি বিবৃতিতে তিনি প্রতিযোগিতার হুমকিকে স্বীকার করেন। উবার তাদের দক্ষিণ পূর্ব এশিয়ার ব্যবসায়ে ৭০০ মিলিয়ন ডলার এবং চীনের ব্যবসা গুটানোর আগে সেখানে ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করে। তবে গতবছরের নভেম্বরেই উবার নির্বাহী জানিয়েছিলেন, এশিয়ায় তাদের কার্যক্রম ভালো যাচ্ছে না।

গতবছর গ্রাহকের তথ্য পাচার কেলেংকারি ও ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার আর্থিক ক্ষতির পর উবার বেশ বড় ধাক্কা খায়।

sentbe-top