cosmetics-ad

ইরানের পাওনা কয়েকশ’কোটি ডলার ফেরত দিচ্ছে না দক্ষিণ কোরিয়া

iran

দক্ষিণ কোরিয়ার কাছ থেকে পাওনা শত শত কোটি ডলার অর্থ দেশে ফেরত আনার পদক্ষেপ নিতে কেন্দ্রীয় ব্যাংককে নির্দেশ দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুননাসের হেম্মাতির সঙ্গে টেলিফোনে আলাপ করার সময় এ নির্দেশ দিয়েছেন।

দক্ষিণ কোরিয়া ইরানের পাওনা কয়েকশ’ কোটি ডলার অর্থ আটকে দিয়েছে বলে খবর প্রকাশিত হওয়ার পর প্রেসিডেন্ট রুহানি গভর্নর হেম্মাতিকে ফোন করেন। তিনি বলেন, প্রথমে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে কূটনৈতিক প্রচেষ্টা চালাতে হবে। তাতে কাজ না হলে আন্তর্জাতিক অঙ্গনে আইনি লড়াই চালাতে হবে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরান তার পাওনা টাকা দিয়ে ওষুধ ও মানবিক পণ্য কিনবে; কাজেই দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে ইরানের অর্থ আটকে দেয়ার বিষয়টি মোটেই গ্রহণযোগ্য নয়। দক্ষিণ কোরিয়া অনতিবিলম্বে ইরানের পাওনা টাকা বুঝিয়ে দেবে বলে হাসান রুহানি আশা প্রকাশ করেন।

সম্প্রতি আব্দুননাসের হেম্মাতি ইউরোপীয় বার্তা সংস্থা ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন: দক্ষিণ কোরিয়া দেশটিতে বেআইনিভাবে ইরানের অর্থ আটকে রেখেছে। তিনি বলেন, ইরান এই অর্থ দিয়ে ওষুধসহ অন্যান্য জরুরি পণ্য কিনতে চায় যা আমেরিকার নিষেধাজ্ঞার আওতায় পড়েনি। কাজেই এই অর্থ ছাড় দিতে দক্ষিণ কোরিয়ার ভয় পাওয়ার কিছু নেই।

এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি তার দেশের পাওনা টাকা ফেরত দেয়ার জন্য দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, সিউল যেন এমন কাজ না করে যাতে দু’দেশের মধ্যকার ঘনিষ্ঠ সম্পর্ক নষ্ট হয়ে যায়।