Search
Close this search box.
Search
Close this search box.

জাপানের প্রধানমন্ত্রী আবে এশিয়ার হিটলার : উ. কোরিয়া

সিউল, ৪ ফেব্রুয়ারি, ২০১৪:

উত্তর কোরিয়া জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে ‘এশিয়ার হিটলার’ হিসেবে আখ্যায়িত করে মঙ্গলবার তার কঠোর সমালোচনা করেন। আঞ্চলিক স্থিতিশীলতা নিশ্চিৎ করার নামে সামরিক ক্ষমতা কুক্ষিগত করা আবের অভিপ্রায় বলে দেশটি উল্লেখ করেছে।

chardike-ad

টোকিও’র শান্তিবাদী সংবিধান সংশোধনের চেষ্টা চালানোয় গত মাসে ক্ষমতাসীন দলের সংবাদপত্র রোদং শিন্মুনের মন্তব্য কলামে আবেকে ‘যুদ্ধবাজ উন্মাদ ’ হিসেবে আবেকে অভিহিত করার পর উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ’র এক সম্পাদকীয়তে এ মন্তব্য করা হলো।

다운로드 (3)আবে গত মাসে বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রণীত জাপানের শান্তিবাদী সংবিধান আগামী ২০২০ সাল নাগাদ সংশোধন করা হতে পারে। এতে শুধুমাত্র আত্মরক্ষার প্রয়োজনে জাপানের সামরিক বাহিনী ব্যবহারের কথা বলা হয়।

‘এশিয়ার হিটলারের অভ্যুদয়?’ শীর্ষক কেসিএনএ’র সম্পাদকীয়তে বলা হয়, জাপানের সামরিক শক্তি বৃদ্ধিকে যুক্তিসংগত করার লক্ষ্যে দেশটির প্রধানমন্ত্রী উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র হুমকির আশঙ্কা বাড়িয়ে তুলছেন।

সম্পাদকীয়তে আরো বলা হয়, উন্মাদ ফ্যাসিস্ট হিটলার ও আবের মধ্যে কোন পার্থক্য নেই। কেননা হিটলার আরেকটি যুদ্ধকে যুক্তিসংগত করতে কমিউনিস্টদের বিরুদ্ধে যেভাবে যুদ্ধ ঘোষণা করেছিলেন ঠিক তেমনিভাবে বেপরোয়া আবে জাপানের সামরিক শক্তি বৃদ্ধিকে যুক্তিসংগত করতে অযথা উত্তর কোরিয়ার সাথে সংঘাতে জড়িয়ে পড়ছেন।

উল্লেখ্য, উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি দীর্ঘদিন ধরে জাপানের কাছে উদ্বেগের কারণ। জাপান পিয়ংইয়ংয়ের পরমাণু কর্মসূচি বিষয়ে অচল হয়ে পড়া ছয়জাতি আলোচনার একটি সদস্য রাষ্ট্র।